Site icon SATV

বাজারে সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক থাকলেও এখনো তেমনভাবে কমেনি পেঁয়াজের দাম

মোকাম থেকে পাইকারি ও খুচরা বাজারে সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক থাকলেও রাজধানীতে এখনো তেমনভাবে কমেনি পেঁয়াজের দাম। একশ্রেণীর অসাধু ব্যবসায়ীর কারসাজিতে পেঁয়াজের বাজার কিছুটা অস্থির। ভারত রপ্তানি বন্ধের পর দ্বিগুণ দামেই পেঁয়াজ বিক্রি করছেন দোকানীরা। খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজিদরে। আর ভারতীয় পেঁয়াজ ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

গত সোমবার হাঠাৎ করেই অভ্যন্তরীণ সংকটের অজুহাতে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। পূর্ব ঘোষণা ছাড়াই বাংলাদেশের স্থলবন্দরগুলোতে প্রবেশের অপেক্ষায় থাকা পেঁয়াজবাহী ট্রাকগুলোও আটকে দেয়া হয় । যার প্রভাব পড়ে দেশের অভ্যন্তরীণ বাজারে।একরাতেই লাফিয়ে দাম বেড়ে কেজিতে দ্বিগুণ হয়। টানা সপ্তাহজুড়েই বাড়তি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনেও রাজধানীর বাজারে চড়া মূল্যে বিক্রি হয়েছে পেঁয়াজ ।

পেঁয়াজের দাম বাড়ায় ক্রেতাদের মাঝে ছিলো চাপা ক্ষোভ। তাদের অভিযোগ, সঠিক মনিটরিং না থাকায় বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার। সিণ্ডিকেটের কারসাজিতে প্রতিবছরই পেঁয়াজের বাজারে অস্থিরতা দেখা দেয়। অতি মুনাফা লাভের আশায় তারা এখনো তৎপর বলে জানান বিশেষজ্ঞরা। তবে সরকারের নানা উদ্যোগে কমতে শুরু করেছে পেয়াজের দাম।

Exit mobile version