ধারণক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশি ওজনের পণ্যবাহী যান চলাচলের ফলে ঝুঁকিতে পড়েছে সেতু

0

ধারণক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশি ওজনের পণ্যবাহী যান চলাচলের ফলে ঝুঁকিতে পড়েছে চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীর ওপর নির্মিত বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু। এরই মধ্যে সেতুর বিভিন্নস্থানে ছোট ছোট ফাটলও দেখা দিয়েছে। সেতুর তত্ত্বাবধানকারী প্রতিষ্ঠান সড়ক ও জনপথ বিভাগ বলছে, অতিরিক্ত ওজনের যান চলাচল করায় কমে গেছে সেতুটির আয়ুষ্কালও।

নব্বই দশকে মহানন্দা নদীর ওপর নির্মিত হয় ৪৪৮ দশমিক ৩ মিটার দীর্ঘ বাংলাদেশ-চীন তৃতীয় মৈত্রী সেতু। সোনামসজিদ স্থলবন্দরে যাতায়াতের একমাত্র পথ এই সেতু। ফলে এ সেতুর ওপর দিয়েই প্রতিদিন যাচ্ছে ভারত থেকে আসা পাথরবাহী কয়েকশ’ ট্রাক। অতিরিক্ত ওজনের ট্রাক চলার কারণে এই সেতুতে ফাটল ধরেছে বলছে সড়ক ও জনপথ অধিদপ্তর।

এদিকে, সোনামসজিদ শুল্ক স্টেশনের ২০১৭ সালের নভেম্বরের তথ্য বলছে, একেকটি ট্রাকে গড়ে ৪৫ দশমিক ১৬ টন পাথর নিয়ে সপ্তাহে চার হাজার ৩১৫টি ট্রাক সেতু পার হচ্ছে। প্রতিবছর এ সংখ্যা বাড়ছে সাত শতাংশ হারে। তবে এই অতিরিক্ত ওজন বহনের জন্য সড়ক বিভাগকেই দায়ী করছেন ট্রাক মালিক সমিতির নেতারা। তবে বিআরটিএ জানিয়েছে, অতিরিক্ত ওজন পরিবহনের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে চলতি বছর মামলা হয়েছে ৩৯টি। ২০১৮ সালের গেজেট অনুযায়ী, ডাবল এক্সেল ৬ চাকার ট্রাক সর্বোচ্চ বহন করতে পারবে ২২ টন ওজন এবং থ্রি এক্সেল ১০ চাকার ট্রাকে এই পরিমাপ হবে ৩০ টন।

শেয়ার করুন।

উত্তর দিন