দোকানের পণ্য আছে, ক্রেতাও আছে; নেই শুধু বিক্রেতা

0

দোকানের পণ্য আছে, ক্রেতাও আছে; নেই শুধু বিক্রেতা। দোকানের নাম দেয়া হয়েছে ‘সততা স্টোর’। লক্ষ্মীপুরের প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ে দুদকের পরিকল্পনায় চালু করা হয়েছে এই ‘সততা স্টোর’। এমন ব্যতিক্রমী উদ্যোগে শিক্ষার্থী এবং স্থানীয়দের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে।

লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা শহরে অবস্থিত প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ে চালু হয়েছে সততা স্টোর। এখানে বিভিন্ন শিক্ষা উপকরণের পাশাপাশি রয়েছে টিফিন সামগ্রীও। তবে দোকানে নেই কোন বিক্রেতা, এসব পণ্যের মূল্য তালিকা দেখে শিক্ষার্থীরা ইচ্ছেমত পণ্য নিয়ে নির্ধারিত বাক্সে টাকা রেখে মূল্য পরিশোধ করেন। এ বিদ্যালয়কে অনুকরণ করে অন্যান্য বিদ্যালয়েও চালু হচ্ছে সততা স্টোর। ন্যায্য মূল্যে প্রয়োজনীয় জিনিসপত্র এখান থেকে কিনতে পেরে আনন্দিত শিক্ষার্থীরা।

বিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষার্থীদের মধ্যে সৎ চেতনাবোধ সৃষ্টি এবং ভবিষ্যত কর্মজীবনে দুর্নীতিমুক্ত মনোভাব সৃষ্টি করার জন্যই দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিকল্পনায় এমন উদ্যোগ নেওয়া হয়েছে। জেলার প্রত্যেক বিদ্যালয়ে যদি সততা স্টোর চালু করা হয়, তাহলে শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধ জাগ্রত হবে এবং দুর্নীতিমুক্ত নতুন প্রজন্ম গড়ার ক্ষেত্রে এটি ফলপ্রসূ হবে বলে মনে করছেন শিক্ষকরা

শেয়ার করুন।

উত্তর দিন