ডেঙ্গুতে মৃত্যু নিয়ে স্বাস্থ্য অধিদফতরের তথ্যের সাথে বাস্তবতার কোন মিল নেই

0

ডেঙ্গু পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। প্রকৃতি বিরূপ না হলে, অবস্থার অবনতির শঙ্কা নেই। এমন মত স্বাস্থ্য অধিদপ্তর ও চিকিৎসকদের। এদিকে এবার ডেঙ্গুতে মৃত্যু নিয়ে স্বাস্থ্য অধিদফতরের তথ্যের সাথে বাস্তবতার কোন মিল নেই। ৯৬টি মৃত্যুর পরীক্ষা-নিরীক্ষা শেষে অধিদফতর ৫৭ জন মারা গেছে বলে জানিয়েছে। সারাদেশ থেকে আসা ১৮৫ জনের মুত্যুর তথ্যের ৮৯টি রয়েছে যাচাই বাছাইয়ের বাইরে। চিকিৎসকরা মৃত্যুর তথ্য জানানোর পর কেনো আবার তা যাচাই বাছাই? এমন প্রশ্নের সদুত্তর মেলেনি সংশ্লিষ্টদের পক্ষ থেকে।

স্বাস্থ্য অধিদফতর বলছে, এবার ডেঙ্গুতে সারাদেশে মারা গেছে মাত্র ৫৭ জন। কী তার ভিত্তি এমন তথ্য জানতে গিয়েই বেরিয়ে পড়েছে থলের বিড়াল।

রাজধানী ঢাকাসহ সারাদেশের হাসপাতাল থেকে চিকিৎসকরা ডেঙ্গুতে ১৮৫ জনের মৃত্যুর তথ্য পাঠায় স্বাস্থ্য অধিদফতরে। প্রাপ্ত তথ্য যাচাই বাছাই ও পরীক্ষা নিরীক্ষার জন্য অধিদফতর থেকে পাঠানো হয় রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট-আইইডিসিআর-এ। সেখান থেকে প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে স্বাস্থ্য অধিদফতর মৃতের সংখ্যা ঘোষণা করে।

তবে, চিকিৎসকদের পক্ষ থেকে পাঠানো এই মৃত্যুর সংখ্যা আবারো যাচাই বাছাইয়ের প্রয়োজনীয়তা এবং কোন প্রক্রিয়ায় তা করা হচ্ছে– সে ব্যাপারে মেলেনি সুনির্দিষ্ট উত্তর।

এদিকে, সারাদেশে ডেঙ্গু আক্রান্তের সুনির্দিষ্ট তথ্য নেই স্বাস্থ্য অধিদপ্তরের কাছে। তবে হাসপাতালে ভর্তির সংখ্যা ৭১ হাজার ৯৭ জন।

হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগী ভর্তি আরো কমেছে। রাজধানীতে ২৪ ঘণ্টায় মাত্র ৪০৫ জনসহ সারাদেশে হাসপাতালে ভর্তি হয়েছে ৯০২ জন। বৃষ্টি না হলে, ডেঙ্গু পরিস্থিতি নতুন করে অবনতির আশঙ্কা নেই বলে জানান চিকিৎসকরা।

শেয়ার করুন।

উত্তর দিন