‘গোয়ালগাদ্দা’ শিম এর কদর বিশ্বজুড়ে

0

‘গোয়ালগাদ্দা’। একটি বিশেষ জাতের শিম। সিলেট অঞ্চলের রবি শস্যের মধ্যে এর কদর বিশ্বজুড়ে। দেশের পাশাপাশি ‘গোয়ালগাদ্দা’ শিমের চাহিদা উন্নত বিশ্বেও ব্যাপক হারে বাড়ছে। ইউরোপ, আমেরিকাসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে এই শিম নিয়মিত রপ্তানি হচ্ছে। তবে, চাহিদা বাড়লেও সিলেটে এর উৎপাদন বাড়ছে না।

সিলেটের গোলাপগঞ্জ, বিয়ানীবাজার ও দক্ষিণ সুরমার দু’ফসলী জমিতে শতবছর ধরে চাষাবাদ হয় বিশেষ জাতের রবি শস্য ‘গোয়ালগাদ্দা শিম’। আট থেকে দশ ইঞ্চি লম্বা ও দেড় থেকে ২ ইঞ্চি প্রসস্ত এই সিম স্থানীয়ভাবে ব্যাপক জনপ্রিয় ও সুস্বাদু। অন্য যেকোন শিমের চেয়ে জৈব সার নির্ভর এই শিমের ফলনও বেশি হওয়ায় কৃষকরা গোয়ালগাদ্দা চাষে ঝুঁকে পড়েছে। চলতি বছর সিলেটে প্রায় ২৪ হাজার ৫১৫ হেক্টর জমিতে শিম চাষ হয়েছে।

এই শিমের প্রচুর চাহিদা রয়েছে দেশি-বিদেশি ক্রেতাদের কাছে। স্থানীয় চাহিদা মিটিয়ে এই এখন শিম রপ্তানি হচ্ছে ইউরোপের লন্ডন, ইতালি, ফ্রান্স, আমেরিকা ও কানাডাসহ মধ্যপ্রাচ্যের অন্তত ১২টি দেশে। একারণে কৃষকরা আধুনিক ও বিষমুক্ত পদ্ধতিতে চাষ করছেন এই শিম।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর হিসেবে গেলো ছয় মাসে গোয়ালগাদ্দা শিমসহ বাংলাদেশ থেকে প্রায় ৩৯ মিলিয়ন ডলারের সবজি রপ্তানি হয়েছে।
সিংক: ড. মো: শহিদুল ইসলাম, সহযোগি অধ্যাপক, হট্রিক্যালকচার বিভাগ, সিকৃবি।

শেয়ার করুন।