আজ পবিত্র লাইলাতুল কদর বা মহিমান্বিত রজনী

0

আজ পবিত্র লাইলাতুল কদর বা মহিমান্বিত রজনী। তবে রমজানের শেষদিকে বিজোড় রাতগুলোতে লাইলাতুল কদরের খোঁজে সারাদেশের মসজিদে পালন করা হচ্ছে নানা ইবাদত-বন্দেগী। হাজার বছরের শ্রেষ্ঠ এই রজনীতে– আল্লাহর বিশেষ রহমত ও সন্তুষ্টি লাভের আশায় নফল নামাজ, কোরআন তেলোয়াত, জিকির-আসগারসহ নানা ইবাদতে কাটাচ্ছেন ধর্মপ্রাণ মুসল্লীরা। পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে, ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগেও রাতভর আয়োজন করা হয়েছে বিভিন্ন ইবাদত-বন্দেগির।

পবিত্র কুরআন ও হাদিসে সবচে’ বেশি গুরুত্ব দেয়া হয়েছে যে রাতকে তার নাম, ‘লাইলাতুল কদর বা মহিমান্বিত রজনী’। ইসলাম ধর্মে, এই রাতের ইবাদত হাজার রাতের তুলনায় উত্তম। তাই লাইলাতুল কদরের এমন সুযোগে– মহান আল্লাহ তাওয়ালার সান্নিধ্য পেতে চান, ধর্মপ্রাণ মুসলমানরা। তবে এমন সৌভাগ্য রজনীর সুনির্দিষ্ট দিন-ক্ষণ উল্লেখ করা হয়নি কোরআন-হাদীসে। তবে লাইলাতুল কদর পেতে তাগিদ দেয়া হয়েছে রমজানের শেষ দশকের বিজোড় রাতে ইবাদত-বন্দেগির।

এদিকে, পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় মসজিদে আয়োজন করা হয়েছে বিশেষ ইবাদত-বন্দেগির। একুশ রমজান থেকে চলছে মধ্যরাতের ইবাদত কিয়ামুল লাইল। শুধু রাতে নয়, দিনেও চলছে বিভিন্ন আলোচনা এবং ওয়াজ-নসিহত। প্রতিদিন ইফতারির পাশাপাশি ইতেকাফে অংশ নেয়া প্রায় তিন’শ পুরুষ-মহিলার জন্য ব্যবস্থা করা হয়েছে খাওয়া-দাওয়ার।

শেয়ার করুন।

উত্তর দিন