অবৈধ পথে ক্ষমতা দখলকারীরা বাংলা ভাষার মর্যাদা ধরে রাখতে পারে না

0

যারা অবৈধ পথে ক্ষমতায় যায়, তারা বাংলা ভাষার মর্যাদাকে ধরে রাখতে পারে না। বিকেলে অমর একুশে বইমেলার উদ্বোধন করে– প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন। তরুণরা যেন বিপথে না যায়, সেজন্য তাদের বই পড়ায় আগ্রহী করতে ‘জীবনঘনিষ্ট’ ও ‘তথ্যপ্রযুক্তি নির্ভর’ বই প্রকাশের আহ্বান জানান তিনি। এদিকে, ১০টি ক্যাটাগরিতে এবার ১২ জনের হাতে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার’ তুলে দেন প্রধানমন্ত্রী।

ভাষার মাসের প্রথম দিনে, শুরু হলো লেখক-পাঠকের মিলনমেলা ‘অমর একুশে বইমেলা ও ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন’। বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে, বাঙ্গালীর প্রাণের এই উৎসবের উদ্বোধন করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর ‘বাংলা একাডেমী সাহিত্য’ পুরষ্কারে মনোনীত ১২ জনের হাতে ‘সম্মাননা স্মারক’ তুলে দেন তিনি। এবছর ১০টি ক্যাটাগরিতে দেয়া হয়েছে এ পুরস্কার।

ম্যাসব্যাপী বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, বাংলা ও বাঙ্গালিত্ব নিয়ে বঙ্গবন্ধুর যে গর্ব– তা ধরে রাখতে হবে। তাঁর মতে, অশুভ পথে ক্ষমতা দখলকারীরা– ভাষা ও সাহিত্যের উৎকর্ষে কোন ভুমিকা রাখে না।

তরুণ প্রজন্মকে বই পড়ায় আরো আগ্রহী করতে লেখক ও প্রকাশকদের জীবনঘনিষ্ট মানসম্পন্ন বই লেখা ও প্রকাশের আহ্বান জানান, সরকার প্রধান।

একুশে বইমেলাকে বাঙ্গালীর প্রাণের মেলা উল্লেখ করে– ভাষা ও সাহিত্য চর্চায়, সবাইকে আরো যত্নবান হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

পরে মেলায় বিভিন্ন বইয়ের স্টল ঘুরে দেখেন তিনি। এসময় ‘এটুআই’ আয়োজিত ‘কিশোর বাতায়ন প্লাটফর্ম’ এবং ‘একসেসিবেল ডিকশনারি’র উদ্বোধন করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন