বেগম রোকেয়া দিবস আজ

0

বেগম রোকেয়া দিবস আজ। নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে দিবসটি পালিত হচ্ছে। তবে,নারী জাগরণের অগ্রদূত এই মহীয়সী নারীর অবদান স্মরণে রংপুরে স্মৃতি কেন্দ্র ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হলেও লেশমাত্র চর্চা নেই প্রতিষ্ঠানগুলোতে। এ বিষয়ে সরকারকে উদ্যোগী হওয়ার আহবান বিশিষ্টজনদের।

ধর্মান্ধ সমাজে তখন নারী শিক্ষার ছিল নিষিদ্ধ যুগ । পরিবারের কঠোর অনুশাসনের পরও জ্ঞান অর্জনের অদম্য অনুরাগ এক সময় বেগম রোকেয়াকে নারী জাগরণের অগ্রদূত হিসেবে প্রতিষ্ঠিত করে।

মহিয়সী এই নারীর স্মৃতির উদ্দেশ্যে ২০০১ সালে জন্মভিটা রংপুরের পায়রাবন্দে গড়ে তোলা হয় বেগম রোকেয়ার স্মৃতি কেন্দ্র। সংগ্রহশালা, গবেষণাগার ও পাঠাগার চালু থাকলেও ১৯ বছরে আলোর মুখ দেখেনি স্মৃতি কেন্দ্রটি। নারীর অধিকার ও ক্ষমতায়নে স্মৃতি কেন্দ্রটি বাঁচিয়ে রাখার পাশাপাশি তার নামেই প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে বেগম রোকেয়াকে নিয়ে চর্চার দাবী এই শিক্ষাবিদের।

শিক্ষার আলোর জন্য মহিয়সী এই নারীর সংগ্রাম মূখর পথচলাকে তাঁর জন্মভূমি পায়রাবন্দে স্মরণ করা হয় শুধু জন্ম ও মৃত্যু দিবসের কিছু আনুষ্ঠানিকতায়। ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন মহিয়সী নারী বেগম রোকেয়া। ১৯৩২ সালের একই তারিখে মৃত্যু হয় তাঁর।

শেয়ার করুন।

উত্তর দিন