৬০ বছর পর আবারো বিশ্বকাপে নেই ইতালি

0

৬০ বছর পর আবারো বিশ্বকাপে নেই ইতালি। প্লে-অফের দ্বিতীয় লেগ ম্যাচে সুইডেনের সঙ্গে গোলশুন্য ড্র করে রাশিয়া বিশ্বকাপে খেলা হচ্ছে না চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। হতাশায় আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিয়েছেন ইতালি গোলরক্ষক বুফন।

সুইডিশদের মাঠে প্রথম লেগ ম্যাচে ১-০ গোলে হারায় শঙ্কায় পড়েছিলো ইতালি। দ্বিতীয় লেগ ম্যাচে বড় জয়ের দরকার ছিলো তাদের। মিলানের সান সিরোয় ম্যাচের শুরু থেকেই গোল পাওয়ার চেষ্টায় ছিলো ইতালি। বিপরীতে রক্ষণাত্মক ফুটবলে ইতালিকে আটকে রাখার চ্যালেঞ্জ সুইডেনের।

চেনা দর্শকদের সামনে গোল আদায় করতে পারেনি ইতালিয়ানরা। বার বার আক্রমণে গেলেও সুইডেনের রক্ষণভাগের কারণে ব্যর্থ হয়েছে ইতালি। ম্যাচের বেশির ভাগ সময় বলের নিয়ন্ত্রণ ছিল ইতালির কাছে। কিন্তু ভাগ্য দেবি সহায় হয়নি ইতালিয়ানদের।

এ ড্র’য়ের ফলে কপাল পুড়লো সাবেক চ্যাম্পিয়নদের। ৬০ বছর পর বিশ্বকাপে খেলা হচ্ছে না ইতালির। ২০০৬ সালে জার্মান বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর গত দুই আসরে গ্রুপ পর্ব পার হতে পারেনি ইতালি। এবার বাছাইপর্ব থেকেই বাদ পড়ার লজ্জায় সাবেক চ্যাম্পিয়নরা।

হতাশার ম্যাচের পর আন্তর্জাতিক ফুটবলকেই বিদায় বললেন ইতালি তারকা গোলরক্ষক এবং অধিনায়ক বুফন। ম্যাচের ফলাফলে হতাশ ইতালি কোচ।

আজ্জুরিদের হারিয়ে ২০১৮ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে সুইডেন। প্রথম লেগ ম্যাচে জয়ই এগিয়ে দিয়েছে সুইডিশদের। এক যুগ পর আবার বিশ্বকাপের মূল লড়াইয়ে নামছে সুইডেন। ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে শেষবার খেলেছিল তারা। তাই উচ্ছসিত সুইডিশ কোচ।

বিশ্বকাপের শঙ্কায় ছিলো আর্জেন্টিনা। কিন্তু মেসিরা জায়গা করে নিলেও ব্যর্থ ইতালি। ফুটবলের সবচেয়ে বড় আসরে চারবারের চ্যাম্পিয়নরা না থাকায় উত্তেজনা অনেকটাই কমবে তা বলাই যা।

শেয়ার করুন।