১৩৯ জনকে ফাঁসির রায় ঘোষণা বিডিআর হত্যা মামলায় : হাইকোর্ট

0

১৩৯ জনকে ফাঁসি ও ১৮৫ জনকে যাবজ্জীবনসহ অন্য আসামীদের বিভিন্ন মেয়াদে দন্ড দিয়ে বহুল আলোচিত বিডিআর হত্যা মামলার রায় ঘোষণা করলো হাইকোর্ট। টানা দু’দিন ধরে, বিচারপতি মোহাম্মদ শওকত হোসেনের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ এই রায় ঘোষণা করে। এসময় গোয়েন্দা তথ্যের গাফিলতির বিষয়টি খতিয়ে দেখতে কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়। রাষ্ট্রপক্ষ রায়ে সন্তুষ্ট হলেও, ন্যায় বিচার থেকে বঞ্চিত হওয়ার দাবি আসামীপক্ষের।

২০১৩ সালের ৫ নভেম্বর পিলখানার বিডিআর হত্যায় জড়িত থাকার অপরাধে ১৫২ জনকে ফাঁসি, ১৬০ জনকে যাবজ্জীবন এবং ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়ার পাশাপাশি ২৭৭ জনকে খালাস দিয়ে রায় দেয় ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালত। ওই রায়ের পর হাইকোর্টে শুরু হয় আসামীদের মৃত্যুদণ্ডের অনুমোদন এবং আপিল শুনানি। ৩৭০ কাযদিবসের শুনানি শেষে চলতি বছর ১৩ এপ্রিল শেষ হয় মামলার বিচার কাজ।

রোববার আলোচিত এই মামলার রায় ঘোষণা শুরু হয়। ওই ঘটনার বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ তুলে ধরার পাশাপাশি টানা দুই দিন প্রায় সাড়ে আট ঘন্টার রায় পড়া শেষে উচ্চ আদালত সিদ্ধান্ত জানায় । একই সঙ্গে হাইকোর্টের দেয়া ৭ দফা সুপারিশ সম্পর্কে ও কথা বলেন রাষ্টের সর্বোচ্চ আইন কর্মকর্তা। তবে ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছে বলে দাবি করে আসামীপক্ষ। তবে হাইকোর্টের পূর্নাঙ্গ রায় প্রকাশিত হওয়া সংক্ষুদ্ধ যেকোন পক্ষ হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবে।

শেয়ার করুন।

উত্তর দিন