হাটবাজারগুলোতে ইজারাদারদের দৌরাত্বে অতিষ্ট ক্রেতা ও ব্যবসায়ীরা

0

গাজীপুরের হাটবাজারগুলোতে ইজারাদারদের দৌরাত্বে অতিষ্ট ক্রেতা ও ব্যবসায়ীরা। বাজারগুলোতে সিটিজেন চার্টার বা টোল আদায়ের তালিকা না থাকায় ইচ্ছেমত খাজনা আদায় করছে ইজারাদাররা। অবৈধভাবে অতিরিক্ত খাজনা আদায় ও বিভিন্ন অজুহাতে চাঁদা আদায়কে কেন্দ্র করে প্রায়ই ঘটছে ইজারাদার, ক্রেতা ও বিক্রেতাদের সাথে বাকবিতন্ডা ও মারামারির ঘটনা।

প্রতিবছরে মতো এবারও কালিয়াকৈর বাজার ইজারা দেয় জেলা প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ। সরকারি নির্দেশনা অনুযায়ী বাজারগুলোতে খাজনা আদায়ের মূল্য তালিকা টাঙিয়ে রশিদের মাধ্যমে টোল আদায়ের নির্দেশনা থাকলেও ইচ্ছেমতো খাজনা আদায়ের অভিযোগ ওঠেছে ইজারাদারদের বিরুদ্ধে।

জেলা পরিষদ থেকে নামমাত্র মুল্যে ইজারা নেয়া কালিয়াকৈর বাজারে প্রতি শুক্রবার বিক্রি হয় লক্ষ লক্ষ টাকার কাঠ। কোন প্রকার নিয়মনীতির তোয়াক্কা না করে এখানে ক্রেতাদের কাছ থেকে টোল আদায় করা হচ্ছে শতকরা ১০ ভাগ। এছাড়াও বিক্রেতা ও পরিবহন খাত থেকেও জোর করে আদায় করা হচ্ছে চাঁদা।

এ সব অনিয়ম খতিয়ে দেখে দ্রুতই ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক। বাজারগুলোতে টোল চার্ট টাঙ্গানোর পাশাপাশি ইজারাদার সিন্ডিকেটের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার দাবি ক্রেতা ও বিক্রেতাদের।

শেয়ার করুন।

উত্তর দিন