হজ্বে যেতে ব্যয় আরো বাড়লো, খরচ ৩ লাখ ৪৪ হাজার টাকা

0

সৌদি সরকারের ট্যাক্স, বাড়ি ভাড়া, সার্ভিস চার্জ ও কোরবানির পশুর দামসহ অন্যান্য ব্যয় বাড়ায় এবার হজ প্যাকেজের খরচ আরেক দফা বাড়লো। সেই সঙ্গে বেড়েছে হজযাত্রীদের অন্যান্য ব্যয়ও। বিমান ভাড়া ১০ হাজার টাকা কমিয়েও মোট ব্যয় আগের স্থানে রাখা যায়নি। ফলে এবার হজ্বে যেতে সর্বনিম্ন খরচ পড়বে ৩ লাখ ৪৪ হাজার টাকা। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই হজ প্যাকেজের অনুমোদন দেয়া হয়। বৈঠকে মান বজায় রেখে নির্দিষ্ট বাজেট ও নির্ধারিত সময়ের মধ্যেই সব উন্নয়ন প্রকল্পের কাজ শেষ করার তাগিদ দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য দু’ধরনের প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্যাকেজ-১-এর আওতায় সব মিলিয়ে খরচ পড়বে ৪ লাখ সাড়ে ১৮ হাজার টাকা। যা গত বছরের চেয়ে ২০ হাজার ৫৭১ টাকা বেশি। আর প্যাকেজ-২-এর অধীনে খরচ পড়বে সব মিলিয়ে ৩ লাখ ৪৪ হাজার টাকা। এ প্যাকেজে গতবারের চেয়ে ১২ হাজার ৬৪১ টাকা বেশি। এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে খরচ পড়বে সর্বনিম্ন ৩ লাখ ৪৪ হাজার টাকা। এর মধ্যে বিমানভাড়া নির্ধারণ করা হয়েছে ১ লাখ ২৮ হাজার টাকা।

একই সঙ্গে সংশোধিত ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি ২০১৮’-এর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ১০ আগস্ট বা ৯ জিলহজ পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং অবশিষ্ট এক লাখ ২০ হাজার জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

শেয়ার করুন।

উত্তর দিন