সড়কে দুর্ঘটনা ঘটিয়ে এখন আর কেউ পার পাবে না

0

সড়কে দুর্ঘটনা ঘটিয়ে এখন আর কেউ পার পাবে না। এমন হুঁশিয়ারি দিয়েছেন, আইনমন্ত্রী আনিসুল হক। একইসঙ্গে তিনি জানান, আগামী বাজেট অধিবেশনেই সড়ক পরিবহন আইন- ২০১৭ উত্থাপনের প্রস্তুতি চূড়ান্ত করেছে আইন মন্ত্রণালয়। নতুন আইনে চালক, মালিক এবং ভূয়া লাইসেন্স প্রদানকারীসহ সবপক্ষকে শাস্তির আওতায় এনে– সড়ক ব্যবস্থাপনায় যুগোপযোগী পরিবর্তন আনার চেষ্টা করা হয়েছে বলেও জানান আনিসুল হক।

চালকদের বেপরোয়া মনোভাব এবং দক্ষতার অভাবে, এভাবেই প্রতিদিন সড়ক-মহাসড়কে ঘটছে দুর্ঘটনা। যাত্রী কল্যাণ সমিতির পরিসংখ্যান বলছে, রাজধানীতে ৮৭ শতাংশ বাস-মিনিবাস বেপরোয়া চলাচল করে। ৫০ লাখ যানবাহনের ৭২ শতাংশই ফিটনেসহীন। আর ৭০ লাখ চালকের মধ্যে মাত্র ১৬ লাখ বৈধ। ফলে অবৈধ বেশিরভাগ অবৈধ চালকের বেপরোয়া গাড়ি চলাচলে– গত তিনমাসেই সারাদেশে ১৭শ’ ৭৯টি সড়ক দুর্ঘটনায় মারা গেছে ১৮শ ৪১ জন।

পরিবহন খাতে শৃঙ্খলা ফেরাতে গতবছর মার্চে সড়ক পরিবহন আইনের খসড়া অনুমোদন দেয় মন্ত্রীসভা। অথচ সাজা কমাতে শ্রমিকদের আন্দোলন ও দাবির মুখে, মুখ থুবড়ে পড়ে বহুল আলোচিত সেই আইনের বাস্তবায়ন। কিন্তু কেন?

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, আগামী বাজেটে খসড়া আইনটি উত্থাপনের প্রস্তুতি শেষ করেছেন তারা।

সবপক্ষকে সাজার আওতায় এনে করা আইনটি সড়কে শৃঙ্খলা ফেরাবে বলেও তার আশা।

দুর্ঘটনায় নিহত এবং আহতরা ক্ষতিপুরণের দাবিতে মামলা করলে– তা দ্রুত নিষ্পত্তিতে সহায়তা করা হবে বলেও জানান আনিসুল হক।

শেয়ার করুন।

উত্তর দিন