স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আগামী ২৬ থেকে ৩১ মার্চের মধ্যে মহাকাশে উৎক্ষেপণ

0

দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আগামী ২৬ থেকে ৩১ মার্চের মধ্যে মহাকাশে উৎক্ষেপণ করা হবে। জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। দেশের সব জায়গায় একই গতির ইন্টারন্টে একই দামে দেয়া নিশ্চিত করা হবে বলও জানান তিনি। একই সাথে ইন্টারনেটের সাইবার সিকিউরিটি নিশ্চিতেরও আশ্বাস দিয়েছেন নয়া এই মন্ত্রী। সকালে রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে এক সংবাদ সম্মেলনে সরকারের চার বছরপূর্তিতে আইসিটি খাতের সাফল্য নিয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

২০২১ সালের আইসিটি খাত থেকে ৫ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি সম্ভব, যা জিডিপিতে পাঁচ শতাংশ অবদান রাখবে। আর এ খাতে কর্মসংস্থান হবে দেশের প্রায় ২০ লাখ লোকের। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ, ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়তে এই ডিজিটাল ওয়ার্ল্ড খুবই প্রাসঙ্গিক। সে সব প্রত্যাশাকে সামনে রেখেই এগিয়ে চলছে দেশের তথ্যপ্রযুক্তি খাত। কিন্তু ইন্টারনেট সেবার গতি এবং দাম নিয়ে নানা মহলেই রয়েছে নানা অভিযোগ। তবে নয়া তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেছেন, গ্রাহক তার প্রয়োজন অনুযায়ী ইন্টারনেটের গতি পাবে, দামও কমিয়ে আনা হবে যৌক্তিক পর্যায়ে।

বিশ্বজুড়ে সাইবার সিকিউরিটির দুরবস্থায় চিন্তিত বাংলাদেশী গ্রাহকদের নিরাপদ ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে বলে আশ্বস্ত করেছেন তথ্যপ্রযুক্তিমন্ত্রী। ২০৪১ সালের মধ্যে ডিজিটাল জ্ঞানভিত্তিক সমাজে উন্নীত করতে সবাইকে একযোগে কাজ করা আহ্বান জানান মোস্তাফা জব্বার ।

শেয়ার করুন।