স্বয়ংক্রিয় ব্যবস্থাপনার মাধ্যমে ফেনী পৌর এলাকার আবর্জনা শিগগিরই পরিণত হচ্ছে সম্পদে

0

স্বয়ংক্রিয় ব্যবস্থাপনার মাধ্যমে ফেনী পৌর এলাকার আবর্জনা শিগগিরই পরিণত হচ্ছে সম্পদে। পুরোদমে চলছে পরিবেশ বান্ধব জৈব সার উৎপাদন কেন্দ্রের কাজ। আর এখান থেকে বছরে প্রায় সাড়ে ৩ কোটি টাকা আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সে লক্ষ্যে এ্ইমধ্যে ৭০ ভাগ কাজ শেষও করেছে পৌর কর্তৃপক্ষ।

গেল ২১ বছর ধরে শহরে প্রবেশ পথের দেয়ানগঞ্জসহ একাধিক স্থানে রাস্তার পাশে ফেলা হতো পৌরসভার ১৮টি ওয়ার্ডের ময়লা ও আবর্জনা। এতে পঁচাবাসির উৎকট গন্ধে স্থানীয়রা পড়তেন চরম ভোগান্তিত। দেখা দিতো ডায়রিয়া, হাপানি এবং শ্বাসকষ্টসহ নানা রোগ। একারণে ময়লাকে সম্পদে রুপান্তর করতে ফেনী পৌরসভা শহরের সুলতানপুরে প্রায় ৭০ শতক জায়গায় তৈরি করছেন পরিবেশ বান্ধব জৈব সার উৎপাদন কেন্দ্র।

ইতিমধ্যে অফিস কক্ষ ও ময়লা পৃথকীকরণের কেবিন ঘরসহ শেষ পর্যায়ে রয়েছে স্থাপনা নির্মাণ কাজ। এদিকে, পৌর কর্তৃপক্ষ বলছে, কারখানাটি চালু হলে শহরে প্রতিদিনের ৪০ টন বর্জ্য থেকে ৮ টন জৈব সার উৎপাদিত হবে। যার মুল্য হবে ৯৬ হাজার টাকা। চলতি বছরের ৩০ মে প্রকল্পটির কাজ শেষ করার কথা থাকলেও নানা জটিলতায় এখনও শেষ হয়নি। তবে আগামী বছরের শুরুতে পুরোদমে কারখানাটি চালু হবে।

শেয়ার করুন।

উত্তর দিন