সৌদি কর্তৃপক্ষের কারণেই এবার হজ যাত্রীদের অতিরিক্ত খরচ গুণতে হবে

0

সৌদি কর্তৃপক্ষের কারণেই এবার হজ যাত্রীদের অতিরিক্ত খরচ গুণতে হবে। এমন দাবি করেছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। এবছর মোয়াল্লেম ফি, বাড়িভাড়া, সার্ভিস চার্জসহ আনুসাঙ্গিক অনেক খরচ সৌদি কর্তৃপক্ষ বাড়িয়েছে বলেও জানান তিনি। আর থার্ড ক্যারিয়ার যুক্ত করার বিষয়ে সৌদি সরকার রাজি হয়নি। এসময় ধর্ম সচিব জানান, বাড়িভাড়া কমানো গেলে হাজীদের ১০ হাজার টাকা পর্যন্ত ফেরত দেয়া সম্ভব।

সৌদি আরবের সাথে চুক্তি অনুসারে এবার বাংলাদেশ থেকে এক লাখ সাতাশ হাজার ১৯৮ জন পবিত্র হজে অংশ নিতে পারবেন। এই মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২টি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। প্রথমটি ৪লাখ ১৮ হাজার ৫০০ টাকা। আর দ্বিতীয় প্যাকেজটি ৩ লাখ ৪৪ হাজার টাকা। গেল বছরের চে’ এই দুটি প্যাকেজেই খরচ বেড়েছে ২১ হাজার টাকার বেশি।

এবিষয়ে সচিবালয়ে কথা বলেন ধর্ম প্রতিমন্ত্রী। তার দাবি, সৌদি কর্তৃপক্ষের মোয়াল্লেম ফি, বিমান ভাড়াসহ বেশ কিছু দাম বাড়ানোয় এমনটি হয়েছে। তবে গেল বছরের চে’ এবার বিমান ভাড়া কম। চুক্তি অনুসারে বাংলাদেশ বিমান ও সৌদি আরব পঞ্চাশ শতাংশ করে যাত্রী পরিবহণ করবে। কিন্তু এ চুক্তির পও জটিলতা তৈরি হচ্ছে বলে জানান ধর্ম সচিব। আর ধর্ম প্রতিমন্ত্রী জানালেন, কিছু খরচ বেড়েছে সৌদি কর্তৃপক্ষের কারণে। তবে এবার হজযাত্রীদের কষ্ট হবেনা বলে আশ্বাস দেন তিনি। সৌদি আরবে ওমরাহ পালনে বিমান ভাড়া ৪০ হাজার টাকা নেয়া হলেও হজ পালনে সে ভাড়া নেয়া হয় ১লাখ ২৭ হাজার টাকা।

শেয়ার করুন।

উত্তর দিন