সুস্বাদু ও প্রাকৃতিকভাবে পাকা আম সরবরাহ করতে আম পাড়ার তারিখ বেঁধে দিয়েছে জেলা প্রশাসন

0

সুস্বাদু ও প্রাকৃতিকভাবে পাকা আম সরবরাহ করতে আম পাড়ার তারিখ বেঁধে দিয়েছে জেলা প্রশাসন। নির্ধারিত দিনের আগে যেন কেউ আম না পাড়ে, এজন্য বাগান তদারকি করছে পুলিশ। দেশজুড়ে বিখ্যাত রাজশাহীর আমের প্রকৃত স্বাদ অক্ষুণ্ন রাখতে এমন উদ্যোগ। এজন্য ক্রেতাদের নির্ধারিত সময় পর্যন্ত অপেক্ষার পরামর্শ দিয়েছেন ফল গবেষকরা। আজ থেকে শুরু হচ্ছে গুটি আম পাড়া।

জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, গুটি আম গাছ থেকে পাড়া শুরু হচ্ছে আজ থেকে। আর যারা উন্নতজাতের আম খেতে চান তাদের অপেক্ষা করতে হবে আরও ক’দিন। গোপাল ভোগ আম গাছ থেকে পাড়া যাবে ২০ মে থেকে, রাণীপছন্দ ২৫ মে, খিরসাপাত বা হিমসাগর ২৮ মে পাড়া যাবে। আর সবচেয়ে সুস্বাদু ল্যাংড়ার স্বাদ পেতে হলে অপেক্ষা করতে হবে ৬ জুন পর্যন্ত। আম্রপালি ও ফজলী পাড়া শুরু হবে ১৬ জুন ও সবশেষ আশ্বিনা ১৭ জুলাই থেকে।

এদিকে, দিন-তারিখ বেঁধে দিয়েই দায়িত্ব সারেনি প্রশাসন। বাগান তদারকি করতে ইউএনও এবং সংশ্লিষ্ট থানার পুলিশকেও নির্দেশ দেয়া হয়েছে।
এদিকে, ফল গবেষকরা বলছেন, আমের দায় কেবল চাষী বা ব্যবসায়ীদের ওপর চাপালেই চলবে না। প্রকৃত স্বাদ পেতে ক্রেতাদেরও নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করা উচিত। রাজশাহী জেলায় এবার আমের চাষ হয়েছে সাড়ে ১৭ হাজার হেক্টর জমিতে। আর ফলনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ১২ লাখ সাড়ে ১৩ হাজার মেট্রিক টন। তবে শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলেও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছে কৃষি বিভাগ।

শেয়ার করুন।

উত্তর দিন