সাজেক ভ্যালি বর্তমানে দেশের জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিত

0

সাজেক ভ্যালি। ভারতের মিজোরাম সীমান্তের কাছে রাঙ্গামাটি জেলার সর্বউত্তরে বাঘাইছড়ি উপজেলায় সাজেক– বর্তমানে দেশের জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিত। সেনাবাহিনী, বিজিবি এবং পুলিশ প্রশাসন পর্যটন কেন্দ্রটিতে নিরাপত্তা নিশ্চিত করায় দিন দিন বাড়ছে পর্যটক সংখ্যা। রুইলুই আর কংলাকপাড়া নিয়ে গড়ে উঠেছে এ পর্যটন কেন্দ্রটি। যা উৎসব-পার্বনে নিজের মতো করে বেড়ানোর এক ভূস্বর্গ।

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮শ ফুট উচ্চতায় বাংলার ভূস্বর্গ খ্যাত সাজেকের রুইলুই পাড়া আর কংলাক পাহাড় নিয়েই সাজেক পর্যটন কেন্দ্র। মেঘ-পাহাড়ের অপরুপ মিশেলের নৈস্বর্গিক সৌন্দর্যে মন হারাবেই। এখানে পাহাড়ের সঙ্গে নীল আকাশের গভীর মিতালী। ছন্নছাড়া মেঘ যেন উড়ে এসে বসে পাহাড়ের কোলে। সকাল-সন্ধ্যা পাহাড়ে মেঘের খেলাই সাজেকের সবচে’ বড় আকর্ষণ। যেদিকে চোখ যাবে, শুধু মেঘ আর রংয়ের খেলা। সর্বোচ্চ চূড়া থেকে নিচে দূরের গ্রামের দিকে তাকালে মনে হবে পটে আঁকা আধুনিক কোনও ছোট্ট শহর!

এক সময়ের দুর্গম সাজেকে এখন রাতের চিত্রও ভিন্ন। রুইলুই পাড়াতে জ্বলছে সোডিয়াম বাতি, আছে বায়ো-বিদ্যুৎ, মসৃণ সড়ক, থ্রি স্টার মানের হোটেল, রিসোর্ট, ক্লাব। সে কারণেই প্রাকৃতিক নিসর্গে সাজানো সাজেক এখন পর্যটকদের হাতছানি দেয়। সকালে ঘুম থেকে উঠে চোখ মেলে তাকালেই মনে হয়, সাজেককে চাদরে ঢেকে রেখেছে মেঘ। খাগড়াছড়ি থেকে দীঘিনালা যাওয়ার পর মোটর সাইকেল বা চাঁদের গাড়িতে যেতে হবে পর্যটনের অপার সৌন্দর্যের সাজেক ভ্যালিতে।

 

শেয়ার করুন।

উত্তর দিন