সাজাপ্রাপ্ত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবে বলে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত

0

বিচারিক আদালতের দেয়া সাজা বা দণ্ড স্থগিত হলে সাজাপ্রাপ্ত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবে বলে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছে চেম্বার জজ আদালত। চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই আদেশের পাশাপাশি রোববার পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে মামলার শুনানির দিনও ঠিক করে দেন। এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল আবারো বলেন, সংবিধান অনুযায়ী ২ বছরের বেশি সাজাপ্রাপ্তরা নির্বাচনে অংশ নিতে পারবেন না। কিন্তু সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন মতে, আদালত স্বাধীনভাবে কাজ করতে পারছে না।

গেল ২৯ নভেম্বর জাতীয় নির্বাচনে অংশ নিতে ঝিকরগাছা উপজেলার চেয়ারম্যান সাবিরা সুলতানাকে বিচারিক আদালতের দেয়া সাজা ও দণ্ড স্থগিত করে বিচারপতি মোহাম্মদ রইস উদ্দিনের একক হাইকোর্ট বেঞ্চ আদেশ দেয়। ওই আদেশের বিরুদ্ধে আপিল দায়ের করে রাষ্ট্রপক্ষ।

কিন্তু শনিবার আদালত বন্ধ থাকলেও বিশেষ ব্যবস্থায় রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি হয়। এতে রাষ্ট্রপক্ষে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আদেশের পর তিনি জানালেন, আপিল বিভাগ ভিন্ন আদেশ না দিলে এই আদেশের ফলে দণ্ডিতদের নির্বাচনে অংশ নেয়ার সুযোগ নেই।

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের দাবি, বিচার বিভাগ স্বাধীনভাবে দায়িত্ব পালন করতে পারছে না।

বিচার বিভাগ জনগণের শেষ আশ্রয়স্থল উল্লেখ করে তিনি বলেন, বিচার বিভাগের স্বাধীনতা না থাকলে গণতন্ত্রও থাকবে না।

শেয়ার করুন।

উত্তর দিন