সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা থাকা উচিত নয় বলে মনে করেন : অর্থমন্ত্রী

0

সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা থাকা উচিত নয় বলে মনে করেন, খোদ অর্থমন্ত্রী। তবে তথ্যমন্ত্রীর দাবি, সংবিধান অনুসারেই কোটা রাখতে হবে। এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাড়িতে হামলাকারীদের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তার করা হবে। একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে– উস্কানিদাতাদেরও আইনের আওতায় আনা হবে। সচিবালয়ে কোটা নিয়ে আলাদা অনুষ্ঠানে, কথা বলেন তারা।

কোটা সংস্কার নিয়ে শনিবার থেকে জোরালা আন্দোলন চলছে শিক্ষার্থীদের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাড়িতে হামলা এবং পুলিশের সাথে সংঘর্ষ, কোটার যৌক্তিকতা নিয়ে কথা চলছে বিভিন্ন মহলে। এমন বাস্তবতায়, মঙ্গলবার সচিবালয়ে কোটা পদ্ধতি নিয়ে কথা বলেন, তথ্যমন্ত্রী। তার মতে, অনগ্রসর জাতিগোষ্ঠী এবং পিছিয়ে পড়া জেলার জন্য কোটা থাকা দরকার।

তিনি বলেন, কোটা আন্দোলনকারীদের উস্কানি দিয়ে বিএনপি জ্বালাও পোড়াও করছে। আর স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানি ও গুজব ছড়িয়ে যারা হামলা ভাংচুর করেছে– তাদের আইনের আওতায় আনা হবে।

সচিবালয়ে বিকেলে কথা বলেন, অর্থমন্ত্রী আবুল মালা আব্দুল মুহিত। তিনি বলেন, আগামি বাজেটের পর কোটা সংস্কার হতে পারে। তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ভ্যাট না থাকলেও মালিকদের মুনাফার ওপর আয়কর দিতে হবে।

শেয়ার করুন।

উত্তর দিন