সমৃদ্ধ বাংলাদেশ গড়তে গবেষণা বাড়ানোর তাগিদ : শেখ হাসিনা

0

উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে, প্রযুক্তিনির্ভর বিজ্ঞান সম্মত পড়ালেখার পাশাপাশি, গবেষণা বাড়ানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে, বঙ্গবন্ধু ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে, মাদকাসক্ত ও জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে– শিক্ষক, শিক্ষার্থীসহ সমাজের সব শ্রেণী-পেশার মানুষের প্রতি আহ্বান জানান তিনি।

বিজ্ঞানমনস্ক জাতি ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশ-বিদেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা করতে চালু করা হয়েছে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ অন সাইন্স অ্যান্ড আইসিটি এবং বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট। এনএসটি প্রকল্পটি ২০১০ থেকে শুরু হয়ে এখন পর্যন্ত ৭৬০৩ শিক্ষার্থী ও গবেষককে বৃত্তি দিয়েছে। আর এনএসটি ফেলোশিপ প্রকল্পের মেয়াদ শেষে এর ব্যয় বহন করবে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট।
উন্নত গবেষণার জন্য ২২১ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট এবং এনএসটি ফেলোশিপ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পরে উন্নত সমৃদ্ধ দেশ গড়ে তুলতে বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণার গুরুত্ব উল্লেখ করে প্রধানমন্ত্রী তাঁর সরকারের নেয়া উদ্যোগের কথা তুলে ধরেন।
জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে সবার প্রতি আহবান জানিয়ে হুঁশিয়ারি দিয়ে বলেন- বাংলার মাটিতে জঙ্গিবাদ ঠাঁই পাবে না।
মনযোগ সহকারে গবেষণা করার পাশাপাশি সরকার প্রধান বিত্তবানদেরকে শিক্ষাখাতে অনুদান দেয়ার আহবানও জানান।
বঙ্গবন্ধুর দূরদর্শিতার কারণেই বাংলাদেশ উন্নত সমাদ্ধশালী দেশের পথে এগিয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন