সংযমের মাসে অসংযত নিত্যপণ্যের দাম

0

প্রতিবছরের মতো এবারও সংযমের মাসে অসংযত নিত্যপণ্যের দাম। রাজধানীতে গড়ে প্রতি কেজি সবজিতে ১০ টাকা দাম বাড়লেও, বেগুনে বেড়েছে ২০ টাকা। প্রতি কেজি মাছেও দাম বেড়েছে একশো থেকে দেড়শো টাকা পর্যন্ত। মাংস বিক্রিতেও মানা হচ্ছে না মূল্য তালিকা। নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে– সিটি কর্পোরেশন ও ভ্রাম্যমান আদালতের হস্তক্ষেপ দাবি করেছেন ক্রেতারা।

রমজান আসলেই নিত্যপণ্যের দাম বাড়বে, যা এক ধরনের নিয়মে পরিণত হয়েছে। এবার রমজানেও তার ব্যতিক্রম হয়নি। রোজা আসায় সপ্তার ব্যবধানে প্রায় সব ধরনের পণ্যেই গড়ে কেজিতে দাম বেড়েছে দশ টাকা। তবে চাহিদা একটু বেশি থাকায়, ৬০ টাকা কেজির বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

এছাড়া প্রতি কেজি শসা ৬০, টমেটো ৭০, ভেণ্ডি ৫০, পটল ৬০, বরবটি ৬০ থেকে ৭০ এবং কাকরল বিক্রি হচ্ছে ৮০ টাকা। গোটা রমজানে ভেজাল ও দাম নিয়ন্ত্রণে সরকারের হস্তক্ষেপ চেয়েছেন ক্রেতারা।

এদিকে, কেজিতে ৬০ থেকে ৮০ টাকা বেড়ে ১৮০ থেকে দু’শ টাকার রুই মাছ বিক্রি হচ্ছে দু’শ ষাট টাকায়। আর কাতল বিক্রি হচ্ছে আড়াইশো টাকা কেজি। অন্যান্য মাছেও দেড়শ’ টাকারও বেশি দাম বেড়েছে।

অন্যদিকে, মাংসের বাজারেও মূল্য তালিকা না মেনে কেজিতে ৩০ থেকে ৪০ টাকা বেশি নেয়া হচ্ছে। তবে মসলার বাজার স্বাভাবিক বলে জানান ক্রেতা ও বিক্রেতারা।

শেয়ার করুন।

উত্তর দিন