শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা

0

শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। মক্কায় সমবেত সারা বিশ্বের লাখো ধর্মপ্রান মুসলমান শনিবার মধ্যে রাত থেকে মিনায় পৌঁছতে শুরু করেছেন। এর মাধ্যমে হজ পালনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। মিনামুখী পুরো রাস্তায় এখন হজযাত্রীদের স্রোত। এবছর বাংলাদেশ থেকে প্রায় ১ লাখ ২৭ হাজার ধর্মপ্রাণ মুসলমান হজ পালনে অংশ নিয়েছেন।

মিনা এখন যেন তাঁবুর শহর। যেদিকে চোখ যায়, তাবু আর তাবু। ৮ জিলহজ রোববার হাজিরা মিনায় অবস্থান করবেন। পরদিন ফজরের নামাজ আদায় করে প্রায় ১৪ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে যাবেন। এদিকে, বিদেশিরা কেউ অনুমতি ছাড়া হজরত অবস্থায় ধরা পরলে– ছ’মাসের জেল এবং ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা এবং এক বছর সৌদি আরব প্রবেশে নিষেধাজ্ঞার আইন পাশ করেছে সৌদি সরকার। আর এই আইনকে মাথায় রেখে– সুষ্ঠুভাবে হজ পালনে কাজ করছে বেশকিছু প্রবাসী বাংলাদেশি।

এবছর হজ ব্যবস্থাপনা অনেক ভালো বলে জানিয়েছেন, ধর্মমন্ত্রী অধ্যপক মতিউর রহমান। বাংলাদেশ হজ কাউন্সেলর মাকসুদূর রহমান জানান, প্রতি বছরের মতো এবারও মিনায় হাজিদের সুবিধার্থে অফিস নেওয়া হয়েছে। রাষ্ট্রদূত গোলাম মসিহ কিছু হজ এজেন্সির বিষয়ে অভিযোগ এনে বলেন, তাদের বিরুদ্ধে সৌদি কর্তৃপক্ষ এবং বাংলাদেশ হজ মন্ত্রনালয় আইনত ব্যবস্থা নেবে। এদিকে মিনায় হাজিদের কোরবানির জন্য সবধরনের প্রস্তুতি শেষ করেছে আইডিবি।

শেয়ার করুন।

উত্তর দিন