শুধু ভাষা নয়, বাংলা অক্ষরও মুছে দেওয়ার চেষ্টা হয়েছিলো

0

অতীতে বিভিন্ন সময়ে বাংলা ভাষার ওপর শাসকগোষ্ঠীর ‘খড়গ’ নেমে এসেছিলো জানিয়ে– প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শুধু ভাষা নয়, বাংলা অক্ষরও মুছে দেওয়ার চেষ্টা হয়েছিলো। তাঁর দাবি, বাংলাভাষা ও সাহিত্য চর্চার মধ্য দিয়ে, বাংলাদশ বিশ্বের বুকে মাথা উঁচু করে চলছে। প্রযুক্তির আগ্রাসনে– মাতৃভাষা ও সাহিত্যচর্চা যেন হারিয়ে না যায়– সেদিকে সজাগ থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী। বিকেলে ঢাকায় আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে, তিনি একথা বলেন।

‘বিশ্বমানব হবি যদি কায়মনে বাঙ্গালী হ’ এই প্রতিপাদ্যে ঢাকায় শুরু হলো, তিনদিনের ‘আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন’। বাংলা একাডেমি প্রাঙ্গণে মূল আয়োজন হলেও, রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিকেলে সম্মেলনের উদ্বোধন করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদ আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তানি শাসকরা বাংলা ভাষার উপর বার বার আঘাত হানলেও– তা প্রতিহত করেছে বাঙ্গালিরা।

প্রযুক্তির অগ্রসরতায় মানুষের জীবনে পরিবর্তন এলেও, সাহিত্যের আবেদন কখনোই কমেনি বলে জানান শেখ হাসিনা। তাঁর আশা, আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞতা আদান-প্রদানে জ্ঞানচর্চা আরো বিস্তৃত হবে।

বাঙ্গালীরা যেন মাথা ঊঁচু করে চলতে পারে, এটাই তার সরকারের লক্ষ্য দাবি করে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগের সবকিছুই জনগণের কল্যাণে।

সোমবার সমাপনী অনুষ্ঠানে, আন্তর্জাতিক সাহিত্যিক সম্মেলনে প্রধান অতিথি থাকবেন, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সম্মেলনে দুই বাংলার দু’শজনেরও বেশি সাহিত্যিক অংশ নিচ্ছেন।

শেয়ার করুন।

উত্তর দিন