শীতের কারণে ফরিদপুর ও বাগেরহাটে ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা

0

শীতের কারণে ফরিদপুর ও বাগেরহাটে ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। এ অবস্থায় হাসপাতালগুলোতে শিশু রোগীর সংখ্যা বেড়েছে স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেশি।

ফরিদপুর জাহিদ শিশু হাসপাতাল এবং সদর হাপাতালের শিশু বিভাগে শীতের শুরুতে শিশু রোগীদের চাপ কম থাকলেও বর্তমানে প্রতিটি হাসপাতলে বেড়েছে চাপ। এর মধ্যে শীতের সময়ে দিনের বেলায় হালকা গরম এবং রাতে অতিরিক্ত শীতের কারণে ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। এদিকে, হাসপাতালগুলোতে রোগীর চাপ বেড়ে যাওয়ায় হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক এবং নার্সদের। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন শীতকালে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় অল্প সময়ের মধ্যেই শিশুরা অক্রান্ত হচ্ছে বেশি।

এদিকে, গত এক সপ্তাহে ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হয়ে বাগেরহাট সদর হাসপাতালে শিশুসহ অন্তত এক হাজার সেবা নিয়েছেন। হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে বৃদ্ধ, নারীসহ সব বয়সের রোগীদেরই দেখা মিলছে বেশি। হাসপাতালে বেড সংকুলান না হওয়ায় রোগীদের ফ্লোরে জায়গা দিতে হচ্ছে। এসব ভর্তি হওয়া রোগীদের সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে। ভর্তি হওয়া অধিকাংশ রোগীর ঠান্ডা লেগে শ্বাসকষ্ট, সর্দি, কাশি, জ্বর, ডায়েরিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন। সব ধরনের পরিস্থিতি মোকাবেলা করার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ প্রস্তুত আছে বলে জানালেন এই চিকিৎসক। বাগেরহাট সদর হাসপাতালে প্রতিদিন বর্হিবিভাগে চিকিৎসা নিচ্ছেন প্রায় পাঁচ শতাধীক রোগী ও ভর্তি হয়েছেন ১৫৩ জন। যার অর্ধেকই ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত।

শেয়ার করুন।

উত্তর দিন