শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার সত্যিকারের পরিবেশ না থাকায় ক্যাস্পাস কেন্দ্রীক নৈরাজ্য বাড়ছে

0

বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার সত্যিকারের পরিবেশ না থাকায় ক্যাস্পাস কেন্দ্রীক নৈরাজ্য বাড়ছে। এমনটাই মনে করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এস এম এ ফায়েজ। আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. এম শমসের আলী বলেন, শিক্ষার আসল উপকারিতা সম্পর্কে জ্ঞানদান করতে পারলেই, শিক্ষাঙ্গণের চলমান নৈরাজ্য কমিয়ে আনা সম্ভব। এসএ টিভিকে দেয়া একান্ত সাক্ষাতকারে দুই শিক্ষাবিদ এসব মন্তব্য করেন।

বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানে চলমান অস্থিরতার নেপথ্যে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের আধিপত্যবাদী ও আগ্রাসী মনোভাব দায়ী। তাদের হাতে নির্যাতন ও হত্যার শিক্ষার হচ্ছে অন্য ছাত্র সংগঠন ও সাধারণ শিক্ষার্থীরা। সবশেষ বুয়েটে মেধাবী শিক্ষার্থী আবরারকে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের কয়েকজন নেতা। এরপরই হত্যাকারীদের বিচার দাবিতে ফুঁসে ওঠে সাধারণ শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়গুলোর এমন পরিবেশে হতাশা ব্যক্ত করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এস এম এ ফায়েজ।বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার পরিবেশ ক্রমাবনতিতে উদ্বেগ প্রকাশ করেন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. এম শমসের আলী। বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষকসহ উপাচার্য নিয়োগের ক্ষেত্রে মেধা’র যাচাই করা জরুরি বলেও মনে করেন এই দুই শিক্ষাবীদ।

শেয়ার করুন।

উত্তর দিন