শারদীয় দুর্গাপূজার আর মাত্র কয়েকদিন বাকি

0

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আর মাত্র কয়েকদিন বাকি। তাইতো মাটির কাজ শেষে রঙ তুলির আঁচড়ে প্রতিমাগুলো জীবন্ত করে তুলতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। গতকাল মহালয়ার মাধ্যমে দেবী দুর্গার আগমনী বার্তা ঘোষিত হয়ে গেছে।

মহালয়ার মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসবের শুভ সূচনা । দেবীদূর্গা এ বছর ঘোড়ায় চড়ে আসবেন আর যাবেন দোলায় । ১৫ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত দূর্গাপূজা চলবে। ময়মনসিংহে এ বছর ৭৬৪ টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

এ বছর ব্যাপক উৎসাহ উদ্দীপনায় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে জানান জেলা পূজা উদযাপন পরিষদের এই নেতা।

নাটোরে ৩৭১ টি মন্ডপে সামান্য অবসর নেই এখন প্রতিমা তৈরী ও সাজসজ্জা শিল্পীদের।শান্তিপূর্নভাবে এ উৎসব সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেছেন তারা।

সাতক্ষীরায় শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে দুর্গা উৎসব পালন করতে আইন-শৃংখলা বাহিনী মন্ডপে মন্ডপে সার্বক্ষনিক পাহারায় কাজ করবে জানিয়েছেন পুজা কমিটির এই নেতা-

এ বছর গোপালগঞ্জ জেলায় রেকর্ড ১ হাজার ১’শ ৮৭টি মন্ডপে পুঁজা অনুষ্ঠিত হচ্ছে ।মন্দিরগুলোর তালিকা করে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হবে বলে জানালেন পূজা উদযাপন পরিষদ গোপালগঞ্জ জেলা শাখার সভাপতি।

নেত্রকোনার ১০ উপজেলায় ৪৮৬টি মন্ডপে চলছে পুজার প্রস্তুতি। কারিগররা রাতভর প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছে।

শারদীয় দুগাপূর্জাকে সামনে রেখে হবিগঞ্জে এ বছর ৫২৬টি মন্ডপে এখন চলছে প্রতিমা তৈরীর কাজ। প্রতিটি মন্ডপেই মূর্তিগুলোকে রংতুলি দিয়ে সাজানো হচ্ছে।

ভৈরবে পূঁজামন্ডপগুলিতে এখন চলছে উৎসবের শেষ প্রস্তুতি। আগামী ১৫ অক্টেবর মোবারবার থেকে শুরু হচ্ছে এ উৎসব। এই দুর্গোৎসবকে ঘিরে এবার প্রশাসনের পক্ষ থেকে আনসার-ভিডিপি, পুলিশ ও রেবের সমন্বয়ে তিন স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে ।

শেয়ার করুন।

উত্তর দিন