শান্তি চুক্তির যথাযথ বাস্তবায়ন ছাড়া সমস্যার সমাধানের কোন বিকল্প নেই

0

পার্বত্য শান্তি চুক্তির যথাযথ বাস্তবায়ন ছাড়া পার্বত্য চট্টগ্রাম সমস্যার সমাধানের কোন বিকল্প নেই বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে শন্তু লারমা। পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২২ বছরপূর্তি উপলক্ষে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। চুক্তি সাক্ষরকারী আওয়ামী লীগ সরকার টানা ১১ বছর ধরে রাষ্ট্রীয় ক্ষমতায় থাকার পরও, যথাযথভাবে চুক্তি বাস্তবায়নে এগিয়ে না আসায় পার্বত্যবাসীর মধ্যে চরম হতাশা, অসন্তোষ ও ক্ষোভ দেখা দিয়েছে বলেও অভিযোগ করেন শন্তু লারমা।

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২২ বছরপূর্তি উপলক্ষে রাজধানীর কারওয়ান বাজারের একটি হোটেলে এই সংবাদ সম্মেলন আয়োজন করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি।

এতে সংগঠনের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা অভিযোগ করেন, ২২ বছর অপেক্ষার পরও চুক্তি বাস্তবায়ন না হওয়ায় তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এমতবস্থায় পার্বত্যবাসীর অস্তিত্ব সংরক্ষণে তারা বদ্ধপরিকর।

এ সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মেসবাহ কামাল ও ঐক্য ন্যাপ’র সভাপতি পংকজ ভট্টাচার্য, পাহাড়ে শান্তি ফেরাতে দ্রুত শান্তি চুক্তি বাস্তবায়নের তাগিদ দেন।

শান্তিপূর্ণ ও শোষণ-নিপীড়ন মুক্ত একটা নিরাপদ জীবন পাওয়ার আশায় পার্বত্যবাসীরা চুক্তিতে স্বাক্ষর করলেও সরকারের স্বদিচ্ছার অভাবে সেটি আজ সুদূরপরাহত বলেও অভিযোগ করেন বক্তারা।

শেয়ার করুন।

উত্তর দিন