শহীদ আলতাফ মাহমুদ সঙ্গীত বিদ্যালয়ের জমি দখলের পাঁয়তারা

0

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি’সহ অসংখ্য দেশাত্মবোধক গানের সুরকার ভাষা সংগ্রামী বীরমুক্তিযোদ্ধা শহীদ আলতাফ মাহমুদের নামে বরিশালে প্রতিষ্ঠিত শহীদ আলতাফ মাহমুদ সঙ্গীত বিদ্যালয়ের জমি দখলের পাঁয়তারার চলছে। শিল্পপতি বিজয় কৃষ্ণ দে ওই জমি দখলে মরিয়া হয়ে ওঠায় আইনী ও সামাজিকভাবে প্রতিহত করতে একট্টা হয়েছে সর্বস্তরের জনগণ।

সঙ্গীতপ্রেমীদের উদ্যোগে ১৯৭২ সালে বরিশাল নগরীর হাসপাতাল রোডে ১০ শতাংশ জমিতে একটি জরাজীর্ন ভবনে শহীদ মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদ সঙ্গীত বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। ১৯৮৫ সালে ওই জমি সঙ্গীত বিদ্যালয়ের নামে লিজ দেন তৎকালীন জেলা প্রশাসক। ২০০৭ সালে তা সরকারী গেজেটভূক্ত এবং ২০১২ সালে ১ নম্বর খাস খতিয়ানভূক্ত হয়। এখন জমিটির মূল্য দাঁড়িয়েছে প্রায় ২ কোটি টাকা। শিল্পপতি বিজয় দে ওই জমি দখলে নিতে মরিয়া হয়ে উঠেছেন।

আইনী ও সামাজিকভাবে সঙ্গীত বিদ্যালয়টি রক্ষার চেষ্টা চলছে। বিজয় কৃষ্ণ’র পক্ষে মামলা পরিচালনার বিষয়টি এড়িয়ে আইনজীবী দাবি করলেন কিছু লোক অমৃত পরিবারের নামে বিভ্রান্তি ছড়াচ্ছে। আর জেলা প্রশাসক বললেন, স্থানীয়দের সাথে নিয়ে শহীদ আলতাফ মাহমুদের স্মৃতি ধরে রাখতে বিদ্যালয়টি রক্ষা করা হবে।

শহীদ আলতাফ মাহমুদের অনেক স্মৃতি চিহ্ন মুছে গেলেও এই সঙ্গীত বিদ্যালয়ের মাধ্যমে বীরযোদ্ধাআলতাফ মাহমুদ ও তার অমর সৃষ্টি সম্পর্কে জানতে পারছে নতুন প্রজন্ম।

 

শেয়ার করুন।

উত্তর দিন