লালন আখড়ায় জমে উঠেছে তিন দিনের উৎসব

0

বাউল সম্রাট ফকির লালন সাঁইর ১২৭ তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়া লালন আখড়ায় জমে উঠেছে তিন দিনের উৎসব। দেশি-বিদেশি ভক্ত-অনুরাগী-ফকির-বাউলরা আখড়াবাড়ির আঙ্গিনায় গানে গানে স্মরণ করছেন সাঁইজীকে।

দেশ-বিদেশের হাজার হাজার ভক্ত অনুরাগী আর ফকির বাউলদের পদচারণায় এমন উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে লালন আখড়াবাড়ির পুরো এলাকা জুড়ে। ভাব- তরিকায় ভক্তি দিতে আসন পেতে বসেছে সব ভক্তরা। লালন সত্য এবং সুপথের পদর্শক। দেহতত্ত্বের এমন অনন্য সুর সৃষ্টিকারী লালন সাঁইজিকে স্মরণ করছেন, উৎসবে আসা এসব বাউল-ফকিররা। লালনের গান ও তার দর্শন এক সময় শুধু পুরুষ বাউলরাই আত্মস্থ করতো। তবে এখন দিনে দিনে নারী বাউলের সংখ্যাও বাড়ছে।

শুধু দেশে নয়, বিদেশি ভাষা-ভাষী মানুষের মধ্যেও লালনের দর্শন স্পর্শ করেছে। তিরোধান দিবসে অংশ নিতে গুরুর সাথে সাধু সঙ্গে যোগ হয়েছেন, এই বিদেশি নারী বাউল।

ভাববাদী ও আধ্যাত্মিক দর্শনের ত্রাণ কর্তা মরমী সাধক লালন। তার অমিয় বাণী মানবতার কথা বলে। পহেলা কার্তিক ১২৭ তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ায় তাঁর আখড়াবাড়িতে তিনদিন ব্যাপী উৎসবের উদ্বোধন করেন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। লালনের দর্শন ও মতবাদকে আরও ছড়িয়ে দিতে বিশ্ববিদ্যালয় স্থাপনসহ নানা উদ্যোগের কথা জানান বক্তারা। আলোচনা সভা শেষে লালন মঞ্চে শুরু হয় লালন সংগীতের আসর।

 

শেয়ার করুন।