লক্ষ্মীপুরে এবারো সুপারির বাম্পার ফলন

0

লক্ষ্মীপুরে এবারো সুপারির বাম্পার ফলন হয়েছে। ভালো দাম পেয়ে দারুণ খুশি চাষীরা । উৎপাদিত এসব সুপারি স্থানীয় চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। এবার প্রায় সাড়ে ৩শ’ কোটি টাকার সুপারি উৎপন্ন হলেও মান ধরে রাখতে প্রক্রিয়াজাত কেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছেন স্থানীরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেবে, লক্ষীপুরের পাঁচ উপজেলায় এবার সুপারি উৎপাদন হয়েছে ১৩ হাজার ৬শ ৫৫ মেট্রিক টন। যা আগের বছরের চেয়ে ১ হাজার ২শ মেট্রিক টন বেশি।

সুপারি চাষ লাভবান হওয়ায় দিন দিন আগ্রহ বাড়ছে লক্ষ্মীপুরের চাষীদের। এখানে উৎপাদিত সুপারি জেলার চাহিদা মিটিয়ে এখন সরবরাহ হচ্ছে ঢাকা, চট্টগ্রাম দেশের বিভিন্ন অঞ্চলে। কিন্তু এখনো জেলার কোথাও সুপারি প্রক্রিয়াজাত কেন্দ্র স্থাপন না হওয়ায় এর কাঙ্খিত সুফল পাচ্ছেন না কৃষক ও ব্যবসায়ীরা।

এদিকে, সুপারি উৎপাদন আরো বাড়াতে কৃষকদের বছরে অন্তত ২ বার বাগানে সার প্রয়োগসহ বাগান পরিচর্চার পরামর্শ দিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। চাষী ও ব্যবসায়ী বলছেন, প্রক্রিয়াজাতকেন্দ্র স্থাপনসহ সরকারি প্রণোদনা পেলে লক্ষীপুরের উৎপাদিত সুপারি বিদেশেও রপ্তানি করা সম্ভব।

শেয়ার করুন।

উত্তর দিন