রোহিঙ্গা নারীদের এক তৃতীয়াংশ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিসহ নানা প্রতিকূল পরিবেশে বসবাস করছে

0

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা নারীদের এক তৃতীয়াংশ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিসহ নানা প্রতিকূল পরিবেশে বসবাস করছে। এমন প্রতিবেদন দিয়েছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা- অক্সফাম। তাদের মতে, এই অবস্থা থেকে উত্তরণে ৭২ মিলিয়ন ডলার সহায়তা প্রয়োজন। রোহিঙ্গা নারীদের নিয়ে সকালে প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে, এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান– শুধু নারী নয়, আশ্রিত সব রোহিঙ্গাকে নিজ দেশে ফেরত না পাঠানো পর্যন্ত এই সমস্যা চলতেই থাকবে।

মিয়ানমারে নির্যাতিত হয়ে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা নারী ও মেয়ে শিশুরা ক্যাম্পের ভেতরেই ধর্ষণের শিকার হচ্ছে বলে আগেই অভিযোগ করেছে একটি আন্তর্জাতিক দাতব্য সংস্থা- এমএসএফ। এবার মহিলা ও মেয়ে শিশুদের স্বাস্থ্য ঝুঁকিসহ নানা তথ্য দিলো, আরেক বিদেশী প্রতিষ্ঠান অক্সফাম। হিউম্যানিটিরিয়ান পলিসি অ্যান্ড অ্যাডভোকেসির ম্যানেজার ডরোথী স্যাং যে প্রতিবেদন তৈরি করেছেন, সেখানে তুলে ধরেছেন, সবচে’ বিপদে থাকা নারীদের কথা।

ঢাকায় প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে ইউএন ওমেনের আবাসিক প্রতিনিধিও জানালেন তাদের শঙ্কার কথা। একই অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যেকোন সমস্যাই গুরুত্বপূর্ন, আর সে কারনেই আন্তর্জাতিক সহায়তা বেশি জরুরী বাংলাদেশের। মিয়ানমারের সাথে আলোচনা চালিয়ে গেলেও এই সমস্যা সহসাই মিটবে না বলেও তার আশংকা।

শেয়ার করুন।

উত্তর দিন