রোহিঙ্গাদের স্ব-সম্মানে ফিরিয়ে নিতে আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি

0

অসহায় রোহিঙ্গাদের স্ব-সম্মানে নিজদেশে ফিরিয়ে নিতে, মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, মানবিকতা দেখিয়ে সাময়িক আশ্রয় দিলেও, রোহিঙ্গাদের বেশি দিন রাখতে পারবে না বাংলাদেশ। দু’মাসের মধ্যে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে দু’দেশের যে সমঝোতা হয়েছে– তা দ্রুত কার্যকরের উপর জোর দেন রাষ্ট্রপতি।

বিকেল সাড়ে তিনটার দিকে, উখিয়ার বালুখালী শরনার্থী আসেন, রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ। প্রথমে, তিনি রোহিঙ্গাদের খোঁজ-খবর নেন ও তাদের সাথে কথা বলেন। পরে ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশ নেন রাষ্ট্রপতি। এদিকে, রাষ্ট্রপতির আগমনকে ঘিরে খুশি বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা।

ত্রাণ বিতরণ শেষে রাষ্ট্রপতি সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের প্রথম বিজয় দু’দেশের মধ্যে সমঝোতা স্মারক সই। তার আশা, আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতায় দ্রুত সময়ের মধ্যে এটি কার্যকর হবে।

এর আগে, বিশেষ হেলিকপ্টারে ইনানী সমুদ্র সৈকত তীরবর্তী সেনাবাহিনীর বে-ওয়াচ হেলিপ্যাডে নেমে সড়ক পথে বালুখালী পৌঁছান রাষ্ট্রপতি। এছাড়া সোমবার সার্কভুক্ত দেশুগুলোর নৌ-বাহিনী প্রধানসহ বিশ্বের ৩৬টি দেশের নৌ-বাহিনীর প্রতিনিধি দলের অংশগ্রহণে আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করবেন মো. আব্দুল হামিদ।

শেয়ার করুন।

উত্তর দিন