রোহিঙ্গাদের সম্মানের সাথে ফিরিয়ে দেয়াই সরকারের প্রধান লক্ষ্য

0

মিয়ানমারের বলপূর্বক বাস্তুহারা নাগরিকদের সম্মানের সাথে নিজ দেশে ফিরিয়ে দেয়াই বাংলাদেশের প্রধান লক্ষ্য বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আর এ সংকটের সমাধান মিয়ানমারকেই করার দাবি জানিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, এ বিষয়ে বাংলাদেশের সাথে একমত প্রকাশ করেছে ভারত। এসময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সোমবার সকালে চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী টানেলের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এসময় তিনি জানান, রোহিঙ্গারা যেন অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়তে না পারে সেদিকে সতর্ক সরকার। পাশাপাশি তাদের নিজদেশে ফেরত পাঠানোর উদ্দেশে কূটনৈতিক তৎপরতাসহ সবই করছে সরকার।

এদিকে ঢাকা সফররত ভারতের ক্ষমতাসীন বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধবের সম্মানে রাজধানীর এক হোটেলে প্রাতঃরাশের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে যোগ দেন আওয়ামী লীগের শীর্ষ কয়েকজন নেতাও। এরপর তারা রাম মাধবের সঙ্গে বৈঠকও করেন।

পরে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ জানান- রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করে বিজেপি সাধারণ সম্পাদক বলেছেন, রোহিঙ্গা ইস্যু মিয়ানমারের তৈরি সমস্যা। আর এ ইস্যূতে ভারত- বাংলাদেশের সাথে আছে বলে জানালেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

নিজ দেশে বাস্তুহারা নাগরিকদের ফিরিয়ে নিতে, মিয়ানমারের ওপর চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ভারতও কাজ করবে বলে জানান মাহবুবউল আলম হানিফ।

শেয়ার করুন।