রোহিঙ্গাদের প্রত্যাবাসন দীর্ঘায়িত হওয়ায় নিরাপত্তায় ঝুঁকি বাড়ছে

0

রোহিঙ্গাদের প্রত্যাবাসন দীর্ঘায়িত হওয়ায় স্থানীয়দের সামাজিক-রাজনৈতিক পরিবেশ ও জাতীয় নিরাপত্তায় ঝুঁকি বাড়ছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবি। এই সংকট সমাধানে দ্বিমুখী চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। ঢাকায় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন টিআইবির নির্বাহী পরিচালক।

বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশে অবস্থান করায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তোরণের উপায় শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে ইন্টারন্যাশনাল ট্রান্সপারেন্সি বাংলাদেশ-টিআইবি।

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে গবেষণা প্রতিবেদনের বিস্তারিত তুলে ধরে, এই সংকট সমাধানে ১৩দফা সুপারিশ পেশ করেছে সংস্থাটি।

রোহিঙ্গা জনগোষ্ঠীর কারণে কক্সবাজারের স্থানীয়রা সংখ্যালঘুতে পরিণত হয়েছে। প্রত্যাবাসন প্রক্রিয়া দীর্ঘ হলে দেশের অর্থনীতি, রাজনীতি, সামাজিক, পরিবেশসহ জাতীয় নিরাপত্তায় বহুমুখী ঝুঁকি বাড়বে বলে মনে করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামন।

রোহিঙ্গা সংকট নিরসনে দ্বিমূখী চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত উদ্যোগের পাশাপাশি কৌশলগত দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়নে পরামর্শ দেন ড. ইফতেখায়রুজ্জামান।

রোহিঙ্গাদের ফেরৎ না নিতে মিয়ানমারকে সুরক্ষা দেওয়ার পেছনে চীন-ভারত ও জাপানসহ আন্তর্জাতিক একাংশের তৎপরতা রয়েছে। দীর্ঘ মেয়াদেও রোহিঙ্গাদের ফিরে যাবার সম্ভাবনা নেই উল্লেখ করে মিয়ানমারকে আন্তর্জাতিক আদালতে মুখোমুখি আর জাতিসংঘকে জবাবদিহিতা আনার দাবি জানান টিআইবি’র নির্বাহী পরিচালক।

শেয়ার করুন।

উত্তর দিন