রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয়

0

রাজশাহী শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে এবার বিপর্যয় ঘটেছে। কমেছে গড় পাসের হার ও জিপিএ- ফাইভ। বেড়েছে শতভাগ ফেল করা কলেজের সংখ্যাও। কেবল এক বিষয়েই ফেল করেছে সাড়ে ২৭হাজার শিক্ষার্থী। ফল বিপর্যয়ের এ ঘটনা ভাবিয়ে তুলেছে শিক্ষা বোর্ডকে। তারা বলছে, শিক্ষার্থীদের ইংরেজি ভীতির প্রভাব পড়েছে ফলাফলে।

গেলো সাত বছরে এবারই প্রথম ৭১দশমিক ৩০ভাগে নেমেছে পাসের হার। প্রতিবছরই পরীক্ষার্থী বাড়লেও, কমছে পাসের সংখ্যা। ২০১১সালে পাসের হার ছিল ৭৯দশমিক ০১ শতাংশ। পরের বছরগুলোতে কমতে কমতে ২০১৬ সালে ৭৫দশমিক ৪০ ভাগে নামে। কেবল পাসের হারই নয়, কমেছে জিপিএ-ফাইভও। এবার জিপিএ-ফাইভ পেয়েছে পাঁচ হাজার ২৯৪জন। ২০১১সালে জিপিএ-ফাইভ ছিল পাঁচ হাজার ৫৮৮। ২০১৩ সালে সাত হাজার ৬৬৬জন জিপিএ- ফাইভ পেয়ে রেকর্ড গড়েছিল। তবে সে অবস্থা এখন আর নেই।

বিশ্লেষকরা বলছেন, শিক্ষার্থীরা ইংরেজি ও তথ্য-প্রযুক্তি বিষয়ের পরীক্ষা খারাপ করায় ফলাফলে ধস নেমেছে। এজন্য শিক্ষকদেরও মনোযোগী হতে হবে। এদিকে, কেবল একটি বিষয়েই অকৃতকার্য হয়েছে ২২দশমিক ৫৪ ভাগ শিক্ষার্থী। আর ১১টি কলেজের কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি। এমন ফল বিপর্যয়ের ঘটনায় উদ্বিগ্ন শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। তারা বলছে, ইংরেজির প্রতি শিক্ষার্থীদের অনীহার কারণেই এমনটি ঘটেছে।

এই শিক্ষা বোর্ড থেকে এবার এক লাখ ২১ হাজার ৮৩৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে পাস করেছে ৮৬হাজার ৮৭২জন। আর ২২টি কলেজের পাসের হার শতভাগ।

শেয়ার করুন।