রাজশাহীতে মাত্র ৩৫ কিলোমিটার সড়ক প্রশস্ত করতে কাটা হয়েছে প্রায় দুই হাজার মূল্যবান গাছ

0

রাজশাহীতে মাত্র ৩৫ কিলোমিটার সড়ক প্রশস্ত করতে কাটা হয়েছে প্রায় দুই হাজার মূল্যবান গাছ। সড়ক ও জনপথ বিভাগের উদ্যোগে এই সড়কটি প্রশ্বস্তকরণের উদ্যোগ নেয়া হয়েছে। তবে এসব গাছ বিক্রি করা হয়েছে সাত বছর আগের দামে। গাছ কাটার আগে পরিবেশ অধিদপ্তরের মতামত নেয়া বাধ্যতামূলক। কিন্তু মানা হয় নি-এ বিধানও।

রাজশাহীর কাশিয়াডাঙ্গা থেকে কাকনহাট হয়ে আমনুরা পর্যন্ত ৩৫ কিলোমিটার সড়ক পুনঃনির্মাণ ও প্রশ্বস্ত করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে। সড়কটি চওড়া করতে দু’ধারে থাকা মূল্যবান এসব গাছ সাবাড় করা হচ্ছে। উন্নয়নের অজুহাতে গাছ নিধন করে লাভবান হতে একশ্রেণীর কর্মকর্তা সব সময় তৎপর-এমন অভিযোগ করে পরিবেশ ধ্বংসকারীদের বিরুদ্ধে আন্দোলনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা।

গাছ কাটার এমন মহাযজ্ঞে চটেছেন স্থানীয় জনপ্রতিনিধিরাও। এদিকে, সড়ক ও জনপথ বিভাগ ছাড়াও এসব গাছের মালিকানা রয়েছে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ, এলজিইডি ও জেলা পরিষদের। এরমধ্যে কেবল বিএমডিএ কেটেছে ৭৯০টি আর সড়ক ও জনপথ বিভাগ কেটেছে ৬৬৩টি গাছ। তবে এসব গাছ বিক্রি করা হয়েছে সরকারের বেঁধে দেয়া সাত বছর আগের দামে। এ বিপুলসংখ্যক বৃক্ষ নিধনের আগে নেয়া হয়নি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রও।

শেয়ার করুন।

উত্তর দিন