রাজধানীর যানজটে বছরে ক্ষতি হচ্ছে ৩০ হাজার কোটি টাকারও বেশি

0

রাজধানীর যানজটে বছরে ক্ষতি হচ্ছে ৩০ হাজার কোটি টাকারও বেশি। তাই ট্রাফিক ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে পালিত হচ্ছে ‘ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ’। ১৭ মার্চ থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলবে ২৩ মার্চ পর্যন্ত। রাস্তা পারাপারে জেব্রা ক্রসিং ব্যবহারে চালক ও সাধারণ মানুষকে সচেতন করে তোলা এবং নির্দিষ্ট স্থানে বাস থামানোসহ ট্রাফিক আইন মেনে চলতে উৎসাহী করতে বিভিন্ন পয়েন্টে চলছে এই কার্যক্রম। পুলিশ কর্মকর্তারা বলছেন, পর্যায়ক্রমে সিগনাল বাতি সচল করা গেলে তাদের কার্যক্রম আরো সহজ হবে।

জেব্রা ক্রসিং আছে, কিন্তু নেই কোন সিগন্যাল বাতি কিংবা ট্রাফিক পুলিশ। অন্যদিকে, যানবাহনগুলোও গতি কমাচ্ছে না জেব্রা ক্রসিংয়ে এসে। ফলে ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছে সাধারণ মানুষ। অন্যদিকে, রাস্তার মাঝে উঁচু ডিভাইডার না থাকায় বিভিন্ন স্থানে যত্রতত্র পারাপার হচ্ছেন পথচারীরা। এতে প্রায়ই ঘটছে দূর্ঘটনা।

বিশ্বের জনবহুল নগরীর অন্যতম- রাজধানী ঢাকায় নেই পর্যাপ্ত সড়ক। পাশাপাশি অনেকেই মানছেন না ট্রাফিক আইন। এতে সৃষ্টি হচ্ছে যানজট। ফলে যানজটে নগরবাসীর নিত্য ভোগান্তির পাশাপাশি অর্থনীতিতেও পড়ছে বিরূপ প্রভাব। ট্রাফিক শৃঙ্খলা ধরে রাখতে তাই আইন প্রয়োগের পাশাপাশি সচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছে পুলিশ প্রশাসন। মাঠ পর্যায়ের কর্মকর্তারা বলছেন, বিভিন্ন জায়গায় সিগনাল বাতি বিকল কিংবা কোথাও না থাকায় ম্যানুয়েল পদ্ধতিতে ট্রাফিক নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে তাদের। ঢাকার সড়কে বিশৃঙ্খলা ও যানজটের কারণে বছরে ক্ষতি ৩০ হাজার কোটি টাকারও বেশি– যা জিডিপি’র প্রায় দেড় শতাংশ।

শেয়ার করুন।

উত্তর দিন