রাজধানীতে সড়ক পরিবহনে, চরম অব্যবস্থাপনায় বাড়ছে দুর্ঘটনা

0

রাজধানীতে সড়ক পরিবহনে, চরম অব্যবস্থাপনায় বাড়ছে দুর্ঘটনা। এতে বেশিরভাগই মারা যাচ্ছে পথচারী। এমন তথ্য, বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউটের। আর রাজধানীতে সিটিং সার্ভিসের নামে গণপরিবহনে চিটিং বাণিজ্য বন্ধে সরকারের ব্যর্থতাকে দুষছেন, নিরাপদ সড়ক চাই আন্দোলনকারীরা।

রাজধানীতে একটি বাসের সঙ্গে আরেকটি বাসের প্রতিযোগিতার চিত্র– এখন অনেকটাই নিয়মিত। আর এই অসুস্থ্ প্রতিযোগিতার ফলে আহত বা নিহত হচ্ছেন পথচারীরা। ২০১৭ সালে যে, ৪ হাজার ৯৭৯ টি সড়ক দুর্ঘটনা হয়, এর ৪২ দশমিক ৫ শতাংশই পথচারীকে চাপা দেয়ার ঘটনা।
সারাদেশের পরিসংখ্যানে দেখা যায়, ২০১৬ সালে ৪ হাজার ৩১২ টি দুর্ঘটনায়, নিহতের সংখ্যা ছিল ৬ হাজার ৫৫ জন। আর ২০১৭ সালে ৪ হাজার ৯৭৯ টি দুর্ঘটনায় তা বেড়ে দাঁড়ায় ৭ হাজার ৩ শ ৯৭ জনে।

বিশেষজ্ঞরা বলছেন, উন্নত দেশে সড়ক দুর্ঘটনার জন্য পাঁচ থেকে সাতটি কারণ থাকে। অথচ বাংলাদেশে কারণ রয়েছে ৫০টিরও বেশি। তবে, মেগাসিটি ঢাকায় সড়ক দুর্ঘটনার কারণ, বিচিত্র বলে পর্যবেক্ষণ বিশেষজ্ঞদের। সারাদেশে সড়ক দুর্ঘটনা আর এর পেছনের কারণ নিয়ে কাজ করা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের তিক্ত অভিজ্ঞতা কম হয়নি।

ভুক্তভোগিরা বলছেন, অদক্ষ চালক আর উচ্চ গতির কারণে বেশিরভাগ দুর্ঘটনা ঘটলেও এর সঠিক বিচার হয়নি কখনো। আর ক্ষতিপূরণ পাওয়ার নজিরও খুবই কম। তাই বেপরোয়া চালকরা বেপরোয়া হচ্ছে আরো।
আপস…

শেয়ার করুন।

উত্তর দিন