রাঙামাটি শহরসহ আশে-পাশের বাজারে পণ্যের দাম বেড়ে গেছে

0

পাহাড় ধসে সড়ক যোগাযোগ বিছিন্ন হয়ে পড়ায় গত চার দিন ধরে রাঙামাটি শহরে কোনো পণ্য পরিবহন করা যাচ্ছে না। এ সুযোগে শহরসহ আশে-পাশের বাজারে পণ্যের দাম বেড় গেছে। শাকসব্জি থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কিনতে হচ্ছে দুই থেকে তিনগুন বেশি দামে। এ ছাড়াও বাজারে সরবরাহ না থাকায় রাঙামাটির মানুষ খাদ্য ঘাটতির আশঙ্কায় ভুগছেন।

পাহাড় ধসে মহাসড়কসহ অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় গত ৫ দিন ধরে রাঙামাটিতে বন্ধ হয়ে আছে পন্য আমদানি। এ সুযোগকে কাজে লাগিয়ে বাজারে কৃত্রিম সংকট তৈরী করেছে এক ধরনের অসাধু ব্যবসায়ীরা। মানুষ বাধ্য হয়ে শাক-সব্জি থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কিনছেন বেশী দাম দিয়ে। পেট্রোল পাম্পগুলোতে কোন তেল দেয়া হচ্ছে না। পাওয়া যাচ্ছে না রান্নার কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার। ফলে শহরবাসীর দুর্ভোগের সীমা ছাড়িয়ে যাচ্ছে।

এদিকে বাজারে যে কোন মজুদ কিংবা পণ্যের বাড়তি দাম নেয়া থেকে ব্যবসায়ীদের বিরত থাকতে শহরে মাইকিং করা হচ্ছে। এই এ ব্যাপারে কঠোর পদক্ষেপ নেয়ারও ঘোষণা দিয়েছে প্রশাসন ।

খাদ্য সংকটের কোন আশঙ্কা নেই জানিয়ে জেলা প্রশাসক বলেছেন, কাপ্তাই-রাঙামাটি নৌ পথে পন্য পরিবহণের ব্যবস্থা নেয়া হচ্ছে। এদিকে রাঙামাটি শহরে বৃহস্পতিবার রাত সাড়ে ৯টা থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু হলে শহরবাসী পানি সংকট থেকে কিছুটা রেহাই পেয়েছে। তবে বাজার দরের অস্থিরতা কমাতে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয়রা।

শেয়ার করুন।