যানজট নিরসনে পুরোনো বাস উঠিয়ে নতুন বাস নামানো হবে

0

গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা ও রাজধানীর যানজট নিরসনে পুরোনো বাস উঠিয়ে দিয়ে কয়েকটি কোম্পানীর অধীনে নতুন বাস নামানো হবে। জানালেন ঢাকা দক্ষিণ সিটি মেয়র সাঈদ খোকন। তার মতে, বাস রুটগুলোর সমন্বয় ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা করলে চালকদের বেপরোয়া প্রতিযোগিতা কমবে। সড়ক নিরাপত্তা জোরদারে সরকারের বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে মেয়র খোকনকে আহ্বায়ক করে কমিটি গঠনের প্রতিক্রিয়ায় এসব বলেন তিনি।

সম্প্রতি রাজধানীর বিমানবন্দর সড়কে বেপরোয়া বাসের চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে সারাদেশে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের এ আন্দোলনে টনক নড়ে সব মহলের। তাদের দাবি যৌক্তিক উল্লেখ করে, বাস্তবায়নের উদ্যোগ নেয় সরকার। এরই অংশ হিসেবে রাজধানীতে গণপরিবহনে শৃঙ্খলা আনা ও যানজট নিরসনে দক্ষিণ সিটি মেয়র সাঈদ খোকনকে আহ্বায়ক করে ১০ সদস্যের কমিটি গঠন করে ৯ সেপ্টেম্বর প্রজ্ঞাপন জারি করা হয়।

এ নিয়ে প্রতিক্রিয়া জানাতে নগর ভবনের সভাকক্ষে আয়োজন করা হয় আলোচনা সভার। এতে মেয়র সাঈদ খোকন জানান, নিরাপদ সড়ক বাস্তবায়নের প্রধান চ্যালেঞ্জ, গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা ও যানজট নিরসন।

সাম্প্রতিক ছাত্র আন্দোলনটি গণপরিবহনে চলে আসা দীর্ঘদিনের অনিয়ম ও বিশৃঙ্খলার বিরুদ্ধে নাগরিকদের ক্ষোভের বহিঃপ্রকাশ বলেও জানান মেয়র। তাই যে কোন মূল্যে নিরাপদ সড়কের আশ্বাসও দেন তিনি।

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রয়াত মেয়র আনিসুল হকের উদ্যোগগুলো উত্তর সিটির প্যানেল মেয়রকে নিয়ে পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে বলেও জানান দক্ষিণের মেয়র।

শেয়ার করুন।

উত্তর দিন