মৌসুম ছাড়া ঘেরের আইলে তরমুজ চাষে প্রথমবারের মত ব্যাপক সফলতা

0

মৌসুম ছাড়া খুলনায় ঘেরের আইলে তরমুজ চাষে প্রথমবারের মত ব্যাপক সফলতা পেয়েছে ডুমুরিয়া উপজেলার অর্ধশতাধিক কৃষক। লাভজনক হওয়ায় এলাকার কৃষকরা আগ্রহী হয়ে উঠছে এ তরমুজ চাষে। বিশেষজ্ঞরা বলছেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আড়াই লক্ষাধিক মাছের ঘেরের আইলে অসময়ে এ তরমুজ চাষ সম্প্রসারিত করা গেলে এ অঞ্চলের কৃষির বৈপ্লবিক পরিবর্তনের পাশাপাশি অর্থনীতিতেও গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে।

আশির দশক থেকে খুলনাঞ্চলে ব্যাপকভাবে চিংড়ি চাষ সম্প্রসারিত হয়। কিন্তু চিংড়ী ঘেরগুলোর বেড়িবাধ পতিত পড়ে থাকতো। সাম্প্রতিক বছরগুলোতে ঘেরের বেড়িবাধ বা আইলে ব্যাপকহারে সবজি চাষ শুরু হয়। প্রচলিত সবজি চাষের পাশাপাশি ডুমুরিয়ার কয়েকজন কৃষক অফসিজনে তরমুজ চাষ শুরু করে। এই চাষে খরচও যেমন কম, তেমনি বাজারে মূল্যও বেশি পাওয়ায় কৃষকরা বেশ লাভবান হচ্ছেন।

স্থানীয় কৃষি কর্মকর্তা ও বেসরকারী সংস্থার কর্মকর্তারা বলছেন, প্রথমে ভালো ফলন না পেলেও চলতি বছর তাদের প্রশিক্ষন, পরামর্শ ও নিবিড় তত্ত্বাবধান এবং উচ্চ ফলনশীল জাতের বীজ ব্যবহার করায় এই সফলতা এসেছে।

বিশেষজ্ঞরা বলছেন, খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আড়াই লক্ষাধিক চিংড়ী ঘেরের পতিত আইলে তরমুজ চাষ সম্প্রসারিত করা গেলে কৃষিতে নতুন দিগন্ত উন্মোচিত হবে।

শেয়ার করুন।

উত্তর দিন