মোবাইল ফোন কোম্পানিগুলো শুরু করতে যাচ্ছে ‘ফোরজি সেবা’

0

আগামী ২১ ফেব্রুয়ারি থেকে দেশের মোবাইল ফোন কোম্পানিগুলো শুরু করতে যাচ্ছে ‘ফোরজি সেবা’। বেসরকারি মোবাইল অপারেটর কোম্পানি- বাংলালিংক ও গ্রামীণ ফোনের তরঙ্গ বরাদ্দ নিলামে একথা জানায় বিটিআরসি। বাংলাদেশের জন্য ফোরজিকে ‘মাইল-ফলক’ আখ্যা দিয়ে– নিরবিচ্ছিন্ন সেবা নিশ্চিতে কোম্পানিগুলোকে আন্তরিক হওয়ার আহবান জানান, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার।

দেশে টু’জি-থ্রি’জি তরঙ্গের মাধ্যমে সেবা দিয়ে আসছে মোবাইল অপারেটর কোম্পানীগুলো। কিন্তু নেটওয়ার্ক ও গ্রাহক বেড়ে যাওয়ায় কলড্রপ, ইন্টারনেটে স্লো গতির মতো বিড়ম্বনায় পড়তে হচ্ছে মোবাইল ফোন ব্যবহারকারীদের। উন্নত বিশ্বের মত মোবাইলে ফোনকল এবং ইন্টারনেট সেবা আরও সহজ করতে শিগগিরই দেশে শুরু হচ্ছে ফোর’জি সেবা। রাজধানীর একটি ক্লাবে আয়োজিত মোবাইল ফোন কোম্পানীর তরঙ্গ বরাদ্দ নিলাম শেষে, একথা জানান বাংলাদেশ টেলি রেগুলেটরি কমিশন- বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

ফোরজি চালুর পর ইন্টারনেট গতিসহ বিভিন্ন সেবা নিশ্চিতের তাগিদ দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী। এর আগে সকাল ১১টায় শুরু হয়, তরঙ্গ বরাদ্দের নিলাম। এতে ২১শ’ মেগা হার্টজ ও ১৮শ’ মেগা হার্টজ ব্যান্ডে ৫ মেগা হার্টজ করে ১০ মেগা হার্টজ বরাদ্দ নেয় বাংলা লিংক। আর ১৮শ’ মেগা হার্টজ ব্যান্ডে ৫ দশমিক ৬ মেগা হার্টজ বরাদ্দ নেয় গ্রামীণ ফোন। তরঙ্গ বরাদ্দের মাধ্যমে ৫ হাজার ২শ’ ৬৮ কোটি টাকা রাজস্ব আয় করে বিটিআরসি। তবে তাদের এক তৃতীয়াংশ তরঙ্গ বরাদ্দের পর, এখনও নিলামের জন্য বাকি আছে দুই-তৃতীয়াংশ তরঙ্গ।

শেয়ার করুন।

উত্তর দিন