মেহেরপুরে বিশুদ্ধ পানির অভাব দীর্ঘদিনের

0

মেহেরপুরে বিশুদ্ধ পানির অভাব দীর্ঘদিনের। বাধ্য হয়ে আর্সেনিকযুক্ত পানি পান করায় অনেকের শরীরে বিষক্রিয়ার ক্ষত দেখা দিয়েছে। এরইমধ্যে মৃত্যুও হয়েছে অনেকের। আর্সেনিকমুক্ত পানি সরবরাহে মেহেরপুরে সরকারি বা বেসরকারি পর্যায়ে বিভিন্ন সংস্থার অর্থায়নে লাখ লাখ টাকা ব্যয়ে নির্মিত সিডকো প্লান্ট ব্যবস্থা দীর্ঘস্থায়ী হয়নি। তবে সম্প্রতি আর্সেনিক আয়রন রিমুভাল প্লান্ট প্রযুক্তির মাধ্যেমে কম খরচে আর্সেনিকমুক্ত পানি পাওয়া সম্ভব বলে মনে করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের এমাসের জরিপ অনুযায়ী, মেহেরপুরে নলকুপ রয়েছে ৫৮ হাজার ১’শ ৩৮ টি, আর্সেনিকযুক্ত নলকুপ ৭ হাজার ৯শ ৬৮ টি। আর্সেনিক মুক্ত নিরাপদ পানি সরবারাহে জেলায় সিডকো প্লান্ট রয়েছে ২৬ টি।এ এই আর পি প্লান্ট রয়েছে ২১ টি। আর্সেনিক মুক্ত নিরাপদ পানি সরবারাহে সরকারি বা বেসরকারি পর্যায়ে বেশ কয়েকটি সংস্থা সিডকো প্লান্টের ওপর ভিত্তি করে কাজ করে যাছে। তবে এটি ব্যয়বহুল হওয়ায় সেগুলো দীর্ঘস্থায়ী হচ্ছে না।কম খরচে দীর্ঘমেয়াদে আর্সেনিকমুক্ত পানি সরবারাহে মেহেরপুরে ইউনিসেফের অর্থায়নে প্রথম হস্তচালিত আর্সেনিক আয়রন রিমুভাল প্লান্ট-এএইআরপি প্রযুক্তি চালু হওয়ায় বিদ্যুৎ সংযোগের প্রয়োজন পড়েনা।

মেহেরপুরে ২১ টি আর্সেনিক আয়রন রিমুভাল প্লান্ট এবং ৩০ টি এস টি ডাব্লু স্থাপন করা হয়েছে বলে জানালেন এ ফিল্ড ফ্যাসিলিটেটর। এছাড়া, কার্যকারিতা ভালো হওয়ায় সরকারি ভাবে পিডিপি-৩ প্রকল্পের আওয়াতায় এই প্রযুক্তি ব্যবহারে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শেয়ার করুন।

উত্তর দিন