মালয়েশিয়া ও সৌদি আরবের শ্রমবাজার নিয়ে কোনভাবেই সিণ্ডিকেট করতে দেয়া হবে না

0

মালয়েশিয়া ও সৌদি আরবের শ্রমবাজার নিয়ে কোনভাবেই সিণ্ডিকেট করতে দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিলেন বায়রা সভাপতি বেনজীর আহমেদ। তিনি স্বীকার করেন, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে শ্রমিক পাঠানো কমেছে। তবে জাপানসহ কয়েকটি দেশে নতুন সুযোগ তৈরী হয়েছে। দুপুরে সৌদি আরব ও মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় এ কথা জানান বায়রা সভাপতি। তবে বায়রার বর্তমান নেতৃত্বের বিরুদ্ধেই সিণ্ডিকেটের অভিযোগ করেছেন সংগঠনের সাবেক মহাসচিবের অনুসারীরা।

সৌদি আরব থেকে নির্যাতনের শিকার হয়ে গত বছর প্রায় ১৪ শো আর এ বছর এখন পর্যন্ত প্রায় ৮ শতাধিক নারী শ্রমিক দেশে ফিরে এসেছেন।
এই কারণসহ নানা কারণে সৌদি আরবের প্রতি অনেকটা মুখ ফিরিয়ে নেয় কর্মীরা। অন্যদিকে সিন্ডিকেটের কারণে মালয়েশিয়ার শ্রমবাজারও এখন বন্ধ। উত্তরণে কি উপায় ? এ নিয়েই বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ- বায়রার এই মতবিনিময়।

ফিরে আসা কর্মীরা জানান, নির্যাতনকারীরা মারধর ছাড়াও নানা হয়রানি করে থাকে। বায়রা সভাপতি জানান, সৌদি আরবে নারী শ্রমিক নির্যাতনকারীদের বিচারের আওতায় আনতে কাজ চলছে। মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে প্রশ্নের জবাবে বায়রা মহাসচিব বলেন, ট্রেনিং সেন্টার নিয়ে সিন্ডিকেট করতে দেয়া হবে না। অনুষ্ঠান চলাকালে বায়রার সাবেক মহাসচিবপন্থী কয়েকজন কথা বলতে চাইলেও থামিয়ে দেন সভাপতি।
পরে সংবাদ সম্মেলন শেষে, বিক্ষুব্ধরা জানান, বায়রাই সিন্ডিকেটকে উৎসাহিত করছে। একারণে জনশক্তি খাতে অসন্তোষ দূর হচ্ছে না।

শেয়ার করুন।

উত্তর দিন