মসজিদে গুলির ঘটনার প্রতিশোধ নিতেই ইস্টার সানডেতে সিরিজ বোমা হামলা চালানো হয়েছে

0

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে গুলির ঘটনার প্রতিশোধ নিতেই শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে সিরিজ বোমা হামলা চালানো হয়েছে। শ্রীলঙ্কার পার্লামেন্ট অধিবেশনে এমন মন্তব্য করেছেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান ওয়াইজেবর্ধনে। এদিকে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে শ্রীলঙ্কায় পালিত হয়েছে জাতীয় শোক দিবস। এরইমধ্যে তিন আত্মঘাতি বোমা হামলাকারীর ছবি প্রকাশ করেছে আইএসের বার্তা সংস্থা ‘আমাক’। আর হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠি ইসলামিক স্টেট আইএস। রোববারের ওই ভয়াবহ সিরিজ বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২১ জনে।

শ্রীলংকায় ইস্টার সানডের প্রার্থনা চলাকালে গির্জা, অভিজাত হোটেলসহ কয়েকটি স্থাপনায় আত্মঘাতি সিরিজ বোমা হামলা চালায় সন্ত্রাসীরা। এই বোমা হামলায় নিহতের সংখ্যা প্রায় সোয়া তিনশো। আর পাচশোর বেশি মানুষ আহত হয়ে চিকিৎসা নিচ্ছে হাসপাতালে। নির্মম এই ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে মঙ্গলবার শ্রীলংকায় পালন করা হয় জাতীয় শোক। এজন্য দেশজুড়ে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

কলম্বোর সেন্ট অ্যান্টনি’স গির্জায় সেদিন সকালে প্রথম আত্মঘাতি বোমাটি বিস্ফোরিত হয়। তাই সেখানেই শোকাহত মানুষ মোমবাতি জ্বেলে নীরবে প্রার্থনা করেন।

জাতীয় শোক দিবস ঘোষণা করায় সব সরকারি প্রতিষ্ঠানে শ্রীলংকার জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে স্বজনদের বাড়িতেও যান শ্রীংকান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

এদিকে এই সিরিজ বোমা হামলায় গ্রেফতার করা হয়েছে কমপক্ষে ৪০ জনকে। আর তিন আত্মঘাতি বোমা হামলাকারীর ছবি প্রকাশ করেছে আইএসের বার্তা সংস্থা ‘আমাক’। আর হামলার দায় শিকার করেছে ইসলামিক স্টেট।

তবে, শ্রীলঙ্কা সরকারের ধারণা, যে সংগঠনই ওই হামলা করুক না কেন,তারা শ্রীলঙ্কার বাইরে থেকে সহযোগিতা পেয়েছে। বিষয়টি তদন্তে এরইমধ্যে সহযোগিতার হাত বাড়িয়েছে পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল।

এদিকে, শ্রীলঙ্কার পার্লামেন্ট অধিবেশনে প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান ওয়াইজেবর্ধনে বলেছেন, তদন্তে বেরিয়ে এসেছে, ক্রাইস্টচার্চে হামলার প্রতিশোধ নিতেই শ্রীলঙ্কায় সিরি বোমা হামলা চালানো হয়।

প্রায় এক দশক পর এমন বর্বর হামলা এখনো দুঃস্বপ্নের মতো শ্রীলঙ্কাবাসীদের কাছে। তারা ভেবেছিলেন, সহিংসতা হয়তো শ্রীলঙ্কার অভিধান থেকে বিদায় নিয়েছিলো।

শেয়ার করুন।

উত্তর দিন