ভারতের সাথে নদী চুক্তির বিষয়ে রাজনৈতিক সিদ্ধান্ত নেয়া জরুরি

0

হাওড় অঞ্চলের সঙ্গে যুক্ত নদীগুলোর সঠিক ব্যবস্থাপনার স্বার্থে ভারতের সাথে সম্পাদিত চুক্তির বিষয়ে রাজনৈতিক সিদ্ধান্ত নেয়া জরুরি। এমন পর্যবেক্ষণ, পানি ও জলবায়ু বিশেষজ্ঞদের। তাদের আশঙ্কা, তা না হলে হবিগঞ্জ ও মৌলভিবাজারের পরিস্থিতি ভবিষ্যতে আরো খারাপ হবে। এসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, হাওড়ের ক্ষয়ক্ষতি মোকাবেলায়– বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান। রাজধানীতে এক কর্মশালায় তারা এসব বলেন।

সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজারসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলের ৭ জেলার সাড়ে তিন’শোরও বেশি হাওড় রয়েছে। এসব জীব বৈচিত্রপূর্ণ এলাকায় রয়েছে অর্থনৈতিক সম্ভাবনাও। দেশের মৎস উৎপাদনের প্রায় ২০ ভাগ এবং ৫ লাখ টন ধান উৎপাদন হয়। পাশাপাশি এই মাছ আর ধানের ওপর নির্ভরশীল ওই অঞ্চলের প্রায় ২ কোটি মানুষ।

কিন্তু প্রাকৃতিক দুর্যোগে প্রতিবছরই হাওড় অঞ্চলের ব্যাপক ক্ষতি হয়। যার প্রভাব পড়ে জাতীয় অর্থনীতিতেও। তাই ওই এলাকায় বন্যার কারণ ও ঝুঁকি মোকাবেলায় ভবিষ্যৎ করণীয় নিয়ে আয়োজন এই কর্মশালার।

এসময় পানি ও জলবায়ু বিশেষজ্ঞরা হাওড়ের বৈশিষ্ট্যের অনুযায়ী পদক্ষেপ নেয়ার আহ্বান জানান। এছাড়া, পুরাতন নকশায় স্লুইসগেট ও কালভার্ট নির্মানের সমালোচনা করা হয়। জোর দেয়া হয় নদীগুলোর সঠিক পানি ব্যবস্থাপনার ওপর।

আর হাওড় অঞ্চলকে আগাম বন্যা সহিষ্ণু অঞ্চল হিসেবে গড়ে তুলতে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান এসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরি মায়া।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব ওই অঞ্চলের মানুষের কর্মসংস্থানের বিষয়ে শ্রমমন্ত্রণালয়কেও হাওড় উন্নয়ন প্রকল্পের সঙ্গে যুক্ত করতে মত দেন।

শেয়ার করুন।

উত্তর দিন