ভারতের কবি নজরুল বিশ্ববিদ্যালয় থেকে প্রধানমন্ত্রীর ‘ডি লিট’ ডিগ্রি গ্রহণ

0

ভারতের পশ্চিমবঙ্গের আসানসোলে, কবি নজরুল বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ‘ডক্টর অব লিটারেচার’- ডি লিট ডিগ্রি গ্রহণ করলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সম্মান বাঙ্গালী জাতির প্রতি উৎসর্গ করেছেন তিনি। এসময় প্রধানমন্ত্রী বলেন, এই উপমহাদেশকে দারিদ্র্য, মাদক, সন্ত্রাস ও জঙ্গিমুক্ত করতে প্রতিবেশি দেশগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।

সমাজ সংস্কারে অবদান রাখার স্বীকৃতি হিসেবে, শনিবার দুপুরে পশ্চিমবঙ্গের আসানসোলে, কবি নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ডি লিট’ ডিগ্রি প্রদান করেনন। বাংলাদেশের জাতীয় কবির জন্মবার্ষিকী উপলক্ষে, বিশ্ববিদ্যালয়টির বিশেষ সমাবর্তনে শেখ হাসিনার হাতে এই সম্মাননা তুলে দেয়া হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী বলেন– শোষণমুক্ত, বৈষম্যহীন সমাজ গঠন এবং গণতন্ত্র, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য দূরীকরণ ও আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে, সাধারণ মানুষের জীবনমানের উন্নয়নে অসাধারণ ভূমিকা রাখায়– শেখ হাসিনাকে এই সম্মাননা দেওয়া হলো।

এসময় আবেগাপ্লুত প্রধানমন্ত্রী বলেন, দেশ ভাগ হলেও নজরুল-রবীন্দ্রনাথ সার্বজনীন। তাঁরা বাংলাদেশ-ভারত দু’দেশেরই সম্পদ। তিনি জানান, বাংলাদেশকে অসাম্প্রদায়িক চেতনায় গড়ে তোলার কাজ করছে তাঁর সরকার।

এই উপমহাদেশকে দারিদ্র্য, সন্ত্রাস, মাদক ও জঙ্গিমুক্ত করতে প্রতিবেশি দেশগুলোর সহায়তাও চান প্রধানমন্ত্রী।

রোহিঙ্গা সংকট সমাধানে ভারতকে মিয়ানমারের উপর চাপ অব্যহত রাখার আবারো তাগিদ দেন শেখ হাসিনা।

আঞ্চলিক উন্নয়ন নিশ্চিত করতে, প্রতিবেশি এই দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হওয়ার আশাবাদও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন