বিশ্ব ভালোবাসা দিবস আজ

0

বিশ্ব ভালোবাসা দিবস আজ। প্রাসাদ থেকে কুঁড়েঘর; সবখানে ভালোবাসার হাতছানি। তারুণ্যের অনাবিল আনন্দ আর বিশুদ্ধ উচ্ছ্বাসে সারা বিশ্বের মতো বাংলাদেশেও দিনটি উদযাপন করা হচ্ছে। তবে ভালোবাসার উৎসব শুধু রাজধানী নয়; গ্রামবাংলায়ও এর ছোঁয়া লেগেছে।

ভালোবাসা, যার জন্য কেউ প্রাণ নিয়েছেন, কেউবা নীলপদ্ম তুলে দিয়েছেন প্রিয়তমার হাতে। এই ভালোবাসার টানেই দু’টি হৃদয় একই অনুভূতির বাঁধনে জড়িয়ে স্বপ্ন বুনছে অবিরাম।

শুধু ভালোবাসাকে ঘিরেই জন্মের পর থেকেই মানুষের বেড়ে ওঠা। সৃষ্টির পরতে পরতেও জড়িয়ে আছে শুধুই ভালো বাসা। আকাশের সাথে সূর্যের মিতালিও যেন সেই ভালোবাসারই শৈল্পিক প্রকাশ।

ভালোবাসা নিয়ে ছড়িয়ে আছে কত শত পৌরাণিক উপাখ্যান। এর মধ্যে সূদূর রোমে ২৭০ খ্রিস্টাব্দে সেন্ট ভ্যালেন্টাইন নামের এক ধর্মযাজক ও অন্ধ তরুণীর বিয়োগান্তর প্রেমের মিথটি সব’চে জনপ্রিয়।

গোটা বিশ্বেই ভালোবাসা দিবসটি অত্যন্ত আগ্রহ ও আনন্দের সঙ্গে পালন করা হয়ে থাকে। অবশ্য এ ভালোবাসা আবাল-বৃদ্ধ-বনিতা সবার হলেও, সবখানেই তারুণ্যের জয়জয়কার।

ভালোবাসা দিবসের উৎপত্তি ও উদযাপন নিয়ে মানুষে মানুষে মতভেদ থাকলেও …এই একটি দিনকে ঘিরে যদি ব্যস্ত জীবনে নতুন রং যোগ হয় তাতে ক্ষতি কিছু নেই বোধহয়।

ভালোবাসা দিবস শুধু মানব-মানবীর খোলশে আবদ্ধ না থেকে হোক সকল দেশের , সব কালের মানবিক আবেগের অন্যন্য প্রকাশের উপলক্ষ্য।

শেয়ার করুন।

উত্তর দিন