বিশ্ববিদ্যালয়ে অমানবিক ও অনাকাঙ্ক্ষিত ঘটনার দায় কর্তৃপক্ষ এড়াতে পারে না

0

বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্সের সমালোচনা করে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ, শিক্ষা প্রতিষ্ঠানকে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত না করার আহ্বান জানিয়েছেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অমানবিক ও অনাকাঙ্ক্ষিত ঘটনার দায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এড়াতে পারে না বলেও জানান রাষ্ট্রপতি। দুপুরে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ইতিহাস আর ঐতিহ্যের সাক্ষী ঢাকা বিশ্ববিদ্যালয়। কেন্দ্রীয় খেলার মাঠে, প্রতিষ্ঠানটির ৫২তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন, রাষ্ট্রপতি ও আচার্য্য মো. আবদুল হামিদ।

উৎসবমুখর এই সমাবর্তনে অংশগ্রহণ করেন প্রায় ২১ হাজার গ্রাজুয়েট। অনুষ্ঠানে ৭৯ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ৯৮টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ৬ জনকে ডিবিএ ও ১৪ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হয়।

১৯২১ সালে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবোজ্জ্বল ভূমিকার কথা স্মরণ করেন, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। একইসঙ্গে, জনগণের অর্থে পরিচালিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ ও মান বজায় রাখার আহ্বান জানান তিনি।

সম্প্রতি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার কথা উল্লেখ করে এসব বন্ধে কর্তৃপক্ষকে সঠিক পদক্ষেপ নেয়ার নির্দেশ দেন রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাপানের নোবেল বিজয়ী অধ্যাপক তাকাকি কাজিতা। তাকে সম্মানসূচক ডক্টর অব সাইন্স ডিগ্রি প্রদান করা হয়।

শেয়ার করুন।

উত্তর দিন